চাঁদপুর, শনিবার, ২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ২ জিলহজ ১৪৪৩  |   ৩২ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুরের সাবেক এসপি কৃষ্ণ পদ রায় সিএমপির কমিশনার
  •   চাঁদপুরের রোটার‌্যাক্ট ক্লাবগুলোর জিরো আওয়ার সেলিব্রেশন প্রোগ্রাম
  •   চাঁদপুর পৌরসভার অর্থায়নে একটা ব্লাড ব্যাংক করবো
  •   বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষাব্যবস্থা ঢেলে সাজানো হচ্ছে
  •   রোটারিয়ানগণ সেবামূলক যে মহৎ কার্যক্রম করছেন তা সত্যিই অনুকরণীয়

প্রকাশ : ১৩ মে ২০২২, ০০:০০

রোগীবিহীন অ্যাম্বুলেন্সে তল্লাশি জরুরি
অনলাইন ডেস্ক

বিগত দিনগুলোতে হরতাল চলাকালে আমরা দেখেছি, অনিবার্য প্রয়োজনে চিকিৎসক, নার্সসহ হাসপাতালের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী, সরকারি কর্মকর্তা-কর্মচারী, এমনকি রাজনৈতিক নেতৃবৃন্দসহ চতুর লোকজন অ্যাম্বুলেন্সযোগে এক স্থান থেকে অন্য স্থানে গিয়েছে। অ্যাম্বুলেন্স বলে হরতাল আহ্বানকারী তথা পিকেটাররা বাধা দেয়নি এবং চেকও করেনি। এ খবর বিভিন্ন স্থানের পিকেটাররা যখন জানতে পেরেছে, তখন অ্যাম্বুলেন্স চেক করেছে এবং রোগী না পেয়ে গন্তব্যে যেতে বাধা দিয়েছে। বিগত প্রায় দু বছর করোনা মহামারী চলাকালে যখন লকডাউন ঘোষণা করা হতো, তখন অ্যাম্বুলেন্স রোগী পরিবহন নয়, যাত্রী পরিবহনে ব্যাপকভাবে ব্যবহৃত হতে থাকে। এ বিষয়টি পুলিশসহ অন্যরা টের পেয়ে অ্যাম্বুলেন্সেও চেক বা তল্লাশি শুরু করে এবং রোগী না পেলে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ করতে থাকে।

মুমূর্ষু রোগী পরিবহনের জন্যে ব্যবহার্য অ্যাম্বুলেন্সে যে রোগীর পরিবর্তে মাদক পরিবহন হতে পারে এটা বিশ্বাস ও আস্থার জোরে কেউ এতোদিন সন্দেহের আওতায়ও আনেনি। অবশেষে চাঁদপুরের ‘আঞ্জুমানে খাদেমুল ইনসানে’র অ্যাম্বুলেন্সে মাদক পরিবহনের ঘটনা উন্মোচিত হওয়ায় সেই বিশ্বাস ও আস্থার মূলে যেনো কুঠারাঘাত হয়েছে। চাঁদপুরের সর্বজনশ্রদ্ধেয় রাজনৈতিক ব্যক্তিত্ব চাঁদপুর পৌরসভার দুবারের সফল চেয়ারম্যান, মুক্তিযুদ্ধের বলিষ্ঠ সংগঠক আব্দুল করিম পাটওয়ারী (বর্তমানে মরহুম) কর্তৃক প্রতিষ্ঠিত এই আঞ্জুমানে খাদেমুল ইনসান। বেওয়ারিশ লাশ দাফন, লঞ্চ দুর্ঘটনায় নিহত অজ্ঞাত পরিচয় লাশের গণকবর দেয়াসহ আনুষঙ্গিক জনহিতকর কর্মের জন্যে এ প্রতিষ্ঠানটি অনেক সুখ্যাতি অর্জন করায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি অ্যাম্বুলেন্স উপহারস্বরূপ প্রদান করেন। আর সে অ্যাম্বুলেন্সেই গত বুধবার (১১মে ২০২২) পাওয়া গেলো ছয় শতাধিক ফেন্সিডিলের বোতল!

চাঁদপুর কণ্ঠসহ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ থেকে জানা যায়, বুধবার চাঁদপুর বা অন্যত্র থেকে ঢাকা যাচ্ছিল আঞ্জুমানে খাদেমুল ইনসানের উক্ত অ্যাম্বুলেন্স। বিকেল ৪টার দিকে অ্যাম্বুলেন্সটি কুমিল্লা জেলার চান্দিনা এলাকায় হঠাৎ নিয়ন্ত্রণ হারিয়ে কোড়েরপাড় ব্রিক ফিল্ড সংলগ্ন খাদে পড়ে যায়। প্রত্যক্ষদর্শী স্থানীয় লোকজন দ্রুত উদ্ধার তৎপরতা চালাতে গিয়ে দেখে, অ্যাম্বুলেন্সে চালক-রোগী কিছু নেই, তবে আছে অনেক কার্টুন। এর মধ্যে একটি ছেঁড়া কার্টুনের ভেতর ফেনসিডিল দেখে ৯৯৯-এ ফোন করলে চান্দিনা থানা পুলিশ ও ইলিয়টগঞ্জ হাইওয়ে পুলিশ এসে ছয় শতাধিক ফেনসিডিলের বোতল উদ্ধার করে।

আমরা প্রধানমন্ত্রীর উপহার দেয়া চাঁদপুরের আঞ্জুমা­ে­ন খাদেমুল ইনসানের অ্যাম্বুলেন্সে মাদক পরিবহনের এমন প্রামাণ্য ঘটনায় শুধু উদ্বিগ্ন নয়, রীতিমত লজ্জিত। এ অ্যাম্বুলেন্সটি পরিচালনার সাথে সংশ্লিষ্টদের পুলিশ নিরপেক্ষ ও বলিষ্ঠ ভূমিকায় আইনের আওতায় আনে কিনা সেটাই দেখা বিষয়। এর অন্যথা হলে পুলিশ প্রশ্নবিদ্ধ হবে। আমরা এ লজ্জাজনক ঘটনার প্রেক্ষিতে শুধু চাঁদপুর নয়, দেশের সর্বত্র রোগীবিহীন অ্যাম্বুলেন্সে পুলিশসহ অন্যান্য সংস্থার তল্লাশি নিয়মিত ও জোরদার করতে সনির্বন্ধ অনুরোধ জানাচ্ছি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়