চাঁদপুর, মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ জিলকদ ১৪৪৩  |   ৩২ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   অবৈধ দখলদারের কারণে বন্ধ রয়েছে বাবুরহাট জেলা পরিষদ মার্কেট নির্মাণ
  •   ভালোমানের সরঞ্জাম ভালো খেলাকে উৎসাহিত করে : শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি
  •   পদ্মা সেতু ভ্রমণে মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ হারালো কচুয়ার রিয়াদ
  •   শাহরাস্তিতে প্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণের অভিযোগে যুবক আটক
  •   চাঁদপুরে ১ ডায়াগনস্টিক সেন্টারে ১০ হাজার টাকা জরিমানা

প্রকাশ : ১৪ মে ২০২২, ০০:০০

এমন অতিশয়োক্তি কি ঠিক?

এমন অতিশয়োক্তি কি ঠিক?
অনলাইন ডেস্ক

স্বপ্নবাজ হয়ে এবং অদম্য হয়ে আমাদের সমাজে অনেকেই স্বল্পকথনে আশাব্যঞ্জক কিছু করে ফেলে। এতে চমক ও আলোড়ন সৃষ্টি হয়। আর কিছু মানুষ আছে অনেক কথা বলে, আশার বাণী (!) ছড়ায়, প্রতিশ্রুতি দেয়, অঙ্গীকার করে, কিন্তু প্রত্যাশার অনুকূলে তেমন কিছু করতে পারে না। এমন সব মানুষকে কেউ কেউ বিরক্ত হয়ে মিথ্যাবাদী ও চাপাবাজ বলতেও দ্বিধা করে না। সেজন্যে সীমিত কথন, কথার চেয়ে কাজ বেশিতে মগ্ন থাকাটাই ঔচিত্যের পর্যায়ে পড়ে। কিন্তু এই ঔচিত্য বজায় রাখে ক’জন?

কচুয়া উপজেলাধীন বিতারা ইউনিয়নের বাইছারা উচ্চ বিদ্যালয় পরিচালনা পর্ষদে তৃতীয় বারের মতো সভাপতি নির্বাচিত হয়েছেন বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী একেএম আব্দুল্লাহ আল বাকী। বৃহস্পতিবার দুপুরে উক্ত প্রতিষ্ঠানে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আলী আশ্রাফ খানের সভাপতিত্বে এক সাধারণ সভা অনুষ্ঠিত হয়, যেখানে প্রস্তাব ও সমর্থনের মাধ্যমে আব্দুল্লাহ আল বাকীকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত করা হয়। তৃতীয় বারের মতো সভাপতি হয়ে আব্দুল্লাহ আল বাকী বলেন, আগামী দুই বছরের মধ্যে জেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে এই ঐতিহ্যবাহী বাইছারা উচ্চ বিদ্যালয়টিকে গড়ে তুলবো। তার পাশাপাশি বিদ্যালয়ের উন্নয়নের ধারাবাহিকতা বজায় রেখে কাজ করে যাবো।

আব্দুল্লাহ আল বাকী তার বক্তব্যে ‘বাইছারা উচ্চ বিদ্যালয়টিকে কচুয়া উপজেলার অন্যতম সেরা বা শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার আন্তরিক প্রয়াস চালাবো’ বললে যথার্থ হতো। তিনি যদি বিদ্যালয়টিকে ‘কচুয়া উপজেলায় সবার সেরা হিসেবে গড়ে তুলবো’ বলতেন-তাতেও অতিশয়োক্তি বা অতিকথন হয়ে যেতো। কিন্তু তিনি অতিরিক্ত স্বপ্নবাজ হয়ে চাঁদপুর জেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার ঘোষণা দিয়েছেন। গণমাধ্যম কর্মীরা যদি তার এ ঘোষণা সঠিকভাবে শুনে যথাযথভাবে লিখে থাকেন, তাহলে আমরা বিস্ময়ই প্রকাশ করবো।

আমাদের মতে, একটি শিক্ষা প্রতিষ্ঠানকে সেরা করতে হলে পরিচালনা পর্যদের সভাপতির প্রত্যয়দীপ্ত ঘোষণাই যথেষ্ট নয়। পর্যাপ্ত অবকাঠামো ও উপকরণগত সুবিধা, শিক্ষার সহায়ক উপযোগী পরিবেশ নিশ্চিতের পাশাপাশি আদর্শবান, নিষ্ঠাবান ও মেধাবী শিক্ষক থাকা এবং শিক্ষার্থী ভর্তির যথার্থ নিয়ম অনুসরণের আবশ্যকতা রয়েছে। এছাড়া পরিচালনা পর্ষদের সভাপতি ছাড়াও অন্য সকল সদস্যের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক, ঐকমত্য, নির্লোভ, বিশেষ করে সম্মিলিত সিদ্ধান্ত ও সর্বোচ্চ স্বার্থে ব্যক্তিগত মত বিসর্জনের মানসিকতা এবং সিদ্ধান্ত সমূহ বাস্তবায়নে আন্তরিকতা প্রদর্শনের সদিচ্ছা থাকাটা জরুরি। আমরা আশা করি, কচুয়ার বাইছারা উচ্চ বিদ্যালয়ের সভাপতি আব্দুল্লাহ আল বাকী প্রয়োজনীয় সকল কিছুতে সমন্বয় সাধন করে তার ঘোষণা বাস্তবায়নে এগিয়ে যাবেন। কিন্তু তিনি ঘোষণা দিতে গিয়ে অতিশয়োক্তি করলেন কিনা সেটা ভেবে দেখার অনুরোধ জানাচ্ছি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়