চাঁদপুর, বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯, ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪  |   ২৫ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   বিজয়ের মাস ডিসেম্বর শুরু
  •   হাজীগঞ্জের কিউসি টাওয়ারে আগুন :  আহত ১০ 
  •   ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ, শূন্যপদ ২৩০৯
  •   করোনার টিকার চতুর্থ ডোজ দেওয়ার সুপারিশ
  •   চাঁদপুর শহরে বিদ্যুৎষ্পৃষ্টে এক যুবকের শরীর জ্বলসে গেছে

প্রকাশ : ২৫ নভেম্বর ২০২২, ০০:০০

এমনটি ড্যাফোডিলের জন্যে অনেক বড় প্রাপ্তি
অনলাইন ডেস্ক

গতকাল চাঁদপুর কণ্ঠসহ বিভিন্ন গণমাধ্যমে একটি সংবাদ গুরুত্বের সাথে পরিবেশন করা হয়েছে। চাঁদপুর কণ্ঠে সংবাদটিকে পাঁচ কলামে শীর্ষ সংবাদ হিসেবে প্রকাশ করা হয়েছে। সংবাদটির শিরোনাম হয়েছে ‘বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’। এ সংবাদটিতে চাঁদপুরবাসী বেশি উল্লসিত বোধ করবে ড্যাফোডিল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা চাঁদপুরের কৃতী সন্তান ড. সবুর খান বলে নয়, বরং এটি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্যে অনেক বড় প্রাপ্তি বলে।

সংবাদটির সারাংশ হচ্ছে : মুজিববর্ষ ও বাংলাদেশের সুবর্ণজয়ন্তীকে উৎসর্গ করে ‘বঙ্গবন্ধুর সোনার দেশ, তারুণ্যের বাংলাদেশ’কে প্রতিপাদ্য হিসেবে ধারণ করে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আয়োজনে সারাদেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত অংশগ্রহণে গত সেপ্টেম্বর মাস থেকে শুরু হয় ‘বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়শিপ'-এর তৃতীয় আসর। এতে দেশের ১২৫টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে ফুটবল, ক্রিকেট, সুইমিং, অ্যাথলেটিক্স, টেবিল টেনিস, বাস্কেটবল, ভলিবল, হ্যান্ডবল, সাইক্লিং, দাবা, কাবাডি ও ব্যাডমিন্টনসহ ১২টি ইভেন্টের সমন্বয়ে নারী, পুরুষ উভয় বিভাগে সাত হাজারেরও অধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। এই অংশগ্রহণকারীদের মধ্যে দেশের অন্যতম বৃহৎ প্রাইভেট বিশ্ববিদ্যালয় হিসেবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরাও অংশ নেয়। তাদের কৃতিত্বে ১০টি স্বর্ণ, ৭টি রৌপ্য ও ৭টি ব্রোঞ্জসহ সর্বমোট ৭৮ পয়েন্ট পেয়ে পদক তালিকায় শীর্ষস্থান অর্জন করে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। গত ২৩ নভেম্বর বিকেল ৩টায় রাজধানীর আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উক্ত ইউনিভার্সিটির খেলোয়াড়রা প্রধানমন্ত্রী শেখ হাসিানর হাত থেকে চ্যাম্পিয়ন ট্রফি গ্রহণ করেন। এ সময় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমানসহ শীর্ষস্থানীয় কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশের বেসরকারি তথা প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে অধিকাংশ বিশ্ববিদ্যালয়ই শিক্ষাগত যোগ্যতার প্রমাণস্বরূপ সার্টিফিকেট প্রদানেই বেশি মনোযোগী। এই সার্টিফিকেট প্রদানের পাশাপাশি শিক্ষার্থীদের সহপাঠক্রমিক কার্যাবলিতে সম্পৃক্ত করে পূর্ণাঙ্গ মানুষরূপে গড়ে তোলার ব্যাপারে খুব কম বিশ্ববিদ্যালয়ই মনোযোগী। এমন মনোযোগিতায় অগ্রণী পর্যায়ে রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

রাজধানীর বসুন্ধরায় দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থী সংখ্যা প্রায় ২৬ হাজার। আর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী সংখ্যা পৌনে বাইশ হাজার (২১,৭৫২)। শিক্ষার্থীর দিক দিয়ে ড্যাফোডিল কিছুটা পিছিয়ে আছে নর্থ সাউথের চেয়ে। কিন্তু রাজধানীস্থ ক্যাম্পাসের পাশাপাশি ঢাকার সাভার উপজেলাধীন আশুলিয়ায় ড্যাফোডিল স্মার্ট সিটিতে দেশের সবচে’ বড় বেসরকারি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস স্থাপন করে নর্থ সাউথ ও ব্র্যাক ইউনিভার্সিটিসহ অন্যান্য প্রাইভেট ইউনিভার্সিটি থেকে এগিয়ে আছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। আশুলিয়ার গ্রীন ক্যাম্পাসে একাডেমিক সহ অন্যান্য স্থাপনার পাশাপাশি শিক্ষার্থীদের সহপাঠক্রমিক কার্যক্রমে সম্পৃক্ত করার লক্ষ্যে ক্রিকেট ও ফুটবল মাঠ, গলফ কোর্ট, বাস্কেটবল কোর্ট, জিমনেসিয়াম, উদ্যান, সুইমিং পুল, অডিটোরিয়াম ইত্যাদি স্থাপনাও মানসম্পন্নভাবে রাখা হয়েছে। সে কারণে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা ক্রীড়াসহ অন্য সকল সহপাঠক্রমিক কার্যাবলিতে উল্লেখযোগ্য সাফল্যের স্বাক্ষর রেখে চলছে। তন্মধ্যে সবচে’ বড় সাফল্য হচ্ছে, ২৩ নভেম্বর ২০২২ তারিখে ‘বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস্ চ্যাম্পিয়নশিপে’ মাননীয় প্রধানমন্ত্রীর হাত থেকে চ্যাম্পিয়ন ট্রফি গ্রহণ। আমরা এজন্যে কৃতী খেলোয়াড়দের অভিনন্দন জানাচ্ছি এবং এমন সাফল্যের ধারাবাহিকতা প্রত্যাশা করছি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়