বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর, ২০২১  |   ২৪ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   সারাদেশে করোনায় ৬ জনের মৃত্যু,শনাক্ত ২৭৭ জন
  •   দলীয় নির্দেশ অমান্য করে নির্বাচনী মাঠে বিএনপি : আওয়ামীলীগে বিদ্রোহী একাধিক প্রার্থী
  •   ভোটের আগেই বিজয়ী ৫ সদস্য
  •   চাঁদপুরে মাসব্যাপী মুক্তিযুদ্ধের বিজয়মেলার উদ্বোধন
  •   আবরার হত্যায় ২০ জনের মৃত্যুদণ্ড ও ৫ জনের যাবজ্জীবন কারাদন্ড

প্রকাশ : ১১ আগস্ট ২০২১, ০০:০০

বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন

বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন
অনলাইন ডেস্ক

মাস তিনেক আগে আমাদের পাশর্^বর্তী দেশ ভারতে করোনা পরিস্থিতি ছিলো যখন ভয়াবহ, অক্সিজেন সংকটে বেঘোরে প্রাণ হারানোর ঘটনা, লাশ সৎকারে হিমশিম পরিস্থিতি নিয়ে তখন সামাজিক যোগাযোগ মাধ্যমে অধিকাংশ জনের আবেগঘন স্ট্যাটাস, কারো কারো শ্লেষ ও উৎকট আনন্দের ঝড় লক্ষ করা গেছে। সেখানে পরিস্থিতির উন্নতি হওয়ায় সে ঝড় থেমে গেছে। বর্তমানে আমাদের দেশে করোনা পরিস্থিতি ভয়াবহ, হাসপাতালে আসছে একের পর এক মুমূর্ষু করোনা রোগী, যাদের একটা অংশ আইসিইউ ও অক্সিজেন সঙ্কটে প্রাণ হারাচ্ছে। কিন্তু গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে এ বিষয়ে করুণ প্রতিবেদন, আবেগঘন কোনো স্ট্যাটাস খুব একটা চোখে পড়ছে না। কারণ, সাম্প্রতিক সময়ে সকলেই যেনো বুঁদ হয়ে আছে ছায়াছবির বিতর্কিত নায়িকা পরীমণি, হাইব্রিড আওয়ামী লীগ নেত্রী হেলেনা জাহাঙ্গীর ও বিতর্কিত মডেল কন্যাদের আটক হবার ঘটনা এবং এর ফলোআপ নিয়ে। তার পাশাপাশি বাংলাদেশ ক্রিকেট দলের জিম্বাবুয়ে সফরে গিয়ে তিনটি ফরম্যাটে সিরিজ জয়, টি-২০তে অভিষিক্ত চাঁদপুরের তরুণ ক্রিকেটার শামীমের কীর্তিগাথা (ইলিশের জন্যে চাঁদপুরের খ্যাতির পাশাপাশি শামীমের তুলনায় অতিশয়োক্তি, বাগাড়ম্বরপূর্ণ মন্তব্য ইত্যাদি)-এর পর দেশের মাটিতে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজে একের পর এক অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের জয়, সিরিজ জয়, সর্বশেষ ম্যাচে দাপুটে জয়, চতুর্থ ম্যাচে এক ওভারে সাকিবের বলে পাঁচ ছক্কা ও হার, ৫ম ম্যাচে টি-২০ ক্রিকেট ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে সাকিবের ১ হাজার রান ও ১০০ উইকেট প্রাপ্তিতে অলারাউন্ড নৈপুণ্যের রেকর্ডসহ সৌম্য সরকারের ব্যর্থতার বিষয়ে দেশের অধিকাংশ মানুষের মনোযোগ।

গত ষোল মাস ধরে করোনার দাপটে শুধু বাংলাদেশ নয়, উন্নত, অনুন্নত, উন্নয়নশীল দেশসহ সকল দেশই থমকে দাঁড়িয়ে আছে। প্রথমাবস্থায় আতঙ্ক গ্রাস করলেও, সচেতনতায় মনোযোগী হলেও, এখন পূর্বের চেয়ে করোনা পরিস্থিতির ভয়াবহ অবস্থা সত্ত্বেও অধিকাংশ মানুষ হয়ে গেছে বেপরোয়া। তাদের মাঝে পূর্বের ন্যায় আতঙ্ক নেই এবং সচেতনতাও নেই। কোয়ারেন্টাইন, আইসোলেশন, কঠোর বিধি-নিষেধ, লকডাউন ইত্যাদি শব্দে মানুষ বিরক্ত। বন্দী (!) মানুষ মুক্তি চায়, উন্মুক্ত বলাকার মতো উড়তে চায়, উৎকট আনন্দে অবগাহন করতে চায়। এর মধ্যে উপাদান হিসেবে খুঁজে পেয়েছে দেশের কিছু বিপথগামী নারীকে, যারা অপকর্মে আকণ্ঠ নিমজ্জিত হয়ে ধরাকে সরাজ্ঞান করার মানসিকতায় ভুগছিল। এতে স্বস্তি খুঁজে পাচ্ছিলো না অনেকে। এ স্বস্তিও জুটে গেলো বাংলাদেশ ক্রিকেট দলের দেশের বাইরে জিম্বাবুয়েতে একের পর এক সিরিজ জয় এবং দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-২০ ক্রিকেটে অসাধারণ জয়ে। এমন জয়ের নির্মল আনন্দে দূর হচ্ছে যেনো করোনাজনিত কষ্ট-বেদনার সকল আঁধার। করোনার মৃত্যুর মিছিলকে রীতিমত ধাওয়া করছে ক্রিকেট জয়ের আনন্দ মিছিল।

অনেকদিন পর বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাড়া জাগানো সাফল্যে পুরো দেশ মাতোয়ারা। এজন্যে তাদের প্রাণঢালা অভিনন্দন। সাথে আছে আমাদের সতর্কতামূলক প্রতিক্রিয়াও। আমরা জিম্বাবুয়ে সফরে ও অস্ট্রেলিয়ার বিপক্ষে হোম সিরিজে বোলারদের একের পর এক নৈপুণ্য দেখে আশাবাদী হয়েছি, তবে ব্যাটিং ব্যর্থতায় হয়েছি হতাশ। এই হতাশা থেকে বেরিয়ে আসতে না পারলে বাংলাদেশ ক্রিকেট দলের সাফল্যের ধারাবাহিকতা যে ক্ষুণ্ন হবে, তাতে সন্দেহ নেই। এ ব্যাপারে সংশ্লিষ্ট সকলকে সচেতন থাকার সনির্বন্ধ অনুরোধ জানাই।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়