চাঁদপুর, শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মহররম ১৪৪৪   |   ২৭ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   নানার বাড়িতে বেড়াতে এসে পানিতে ডুবে শিশুর মৃত্যু
  •   নাতির নিরাপত্তা চেয়ে দাদির দৌঁড়ঝাঁপ ! 
  •   অবশেষে চাঁদপুর-শরিয়তপুর নৌরুটে রো রো ফেরি
  •   ফরিদগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে গৃহবধূর মৃত্যু
  •   কুড়িয়ে পাওয়া টাকা ফেরত........

প্রকাশ : ২৩ জুন ২০২২, ০০:০০

আজ আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী

আজ আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী
চাঁদপুর কণ্ঠ রিপোর্ট ॥

২৩ জুন আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী। প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপনে চাঁদপুর জেলা আওয়ামী লীগের উদ্যোগে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশের ইতিহাস তথা ভাষা আন্দোলন থেকে শুরু করে সকল গণতান্ত্রিক আন্দোলন সর্বোপরি ১৯৭১ সালের মহান মুক্তিসংগ্রামের সাথে আওয়ামী লীগ নামটি ওতোপ্রোতোভাবে জড়িত। এ দলটি বাংলাদেশের অবিচ্ছেদ্য অংশ হিসেবে ইতিহাসের পাতায় স্থান করে নিয়েছে।

১৯৪৯ সালের ২৩ জুন তৎকালীন পূর্ব পাকিস্তানে এ দলটির জন্ম। সেদিন পুরানো ঢাকার রোজ গার্ডেন থেকে আওয়ামী লীগের যাত্রা শুরু। অল্প কজন নেতার উদ্যোগে প্রতিষ্ঠিত এ দলটির মানুষের মন জয় করতে খুব বেশি দেরি হয়নি। পাকিস্তান আমলে এ দলটি হয়ে ওঠে এ দেশের মানুষের আশা আকাক্সক্ষার প্রতীক হিসেবে। যতো সময় গেছে, দল আকারে বড় হয়েছে। আর সময়ের ব্যবধানে প্রয়োজনের তাগিদে দলটির কেন্দ্রীয় কার্যালয় পরিবর্তন করতে হয়েছে বেশ কবার।

রোজ গার্ডেন থেকে ১৯৫৩ সালে ৯ কানকুন লেনে, ১৯৫৬ সালে পুরান ঢাকায় ৫৬ সিমসন রোডে, ১৯৬৪ সালে ৯১ নবাবপুর রোডে, এরপরে সদরঘাটের রূপমহল সিনেমা হলের গলিতে এবং পরে পুরানা পল্টনে কার্যালয় স্থানান্তরিত হয়ে দলটির সাংগঠনিক কার্যক্রম চলেছিলো। এরপর কার্যালয় যায় সার্কিট হাউস রোডে। সেখান থেকে ১৯৮১ সালে বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনা দলের সভানেত্রী হয়ে দেশে ফেরার পর দলের কেন্দ্রীয় কার্যালয় হয় বঙ্গবন্ধু এভিনিউতে। যেখানে আজ আধুনিক প্রযুক্তি সম্বলিত বহুতল ভবনের কেন্দ্রীয় কার্যালয়। যে ভবনটি ২০১৮ সালে আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন।

জেলা আওয়ামী লীগ আজ সকাল সাড়ে ৭টায় জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে এ কর্মসূচি শুরু করবে। এরপর সকাল ৮টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান ও পুষ্পস্তবক অর্পণ, বিকেল ৪টায় জেলা আওয়ামী লীগ কার্যালয়ে কেক কাটা, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ। বাদ আছর বিভিন্ন মসজিদ ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ স্বাধীনতা যুদ্ধে যাঁরা শহীদ হয়েছেন তাঁদের রুহের মাগফেরাত কামনা করে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পদক আবু নঈম পাটওয়ারী দুলালের স্বাক্ষরে এ তথ্য জানানো হয়।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়