রোববার, ২৩ জানুয়ারি ২০২২, ৮ মাঘ ১৪২৮  |   ২৫ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুরে করোনা উপসর্গে এক নারীর মৃত্যু
  •   হাইমচরে মৎস্য ব্যবসায়ীর মৃত্যু নিয়ে দুম্র্রজাল
  •   ভুয়া পুলিশ পরিচয়ে কামাল হোটেল মালিক আটক
  •   হাজীগঞ্জে হামিদিয়া জুট মিলে দেয়াল চাপায় শ্রমিক নিহত
  •   হাইমচরে বিষপানে গৃহবধূর আত্মহত্যা : পরিবারের দাবী হত্যা

প্রকাশ : ০৩ নভেম্বর ২০২১, ২১:৩২

সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় রাষ্ট্রীয়ভাবে কার্যকর উদ্যোগ গ্রহণের দাবি : বাম গনতান্ত্রিক জোট নেতৃবৃন্দ

কামরুজ্জামান টুটুল
সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় রাষ্ট্রীয়ভাবে কার্যকর উদ্যোগ গ্রহণের দাবি : বাম গনতান্ত্রিক জোট নেতৃবৃন্দ

সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে এবং সম্প্রীতি রক্ষার দাবিতে হাজীগঞ্জে বাম গণতান্ত্রিক জোটের সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বুধবার সন্ধ্যায় হাজীগঞ্জ পশ্চিম বাজারস্থ চৌরাস্তায় (বিশ্বরোড) সমাবেশ করে জোটটি। "সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দাঁড়াও, ফ্যাসিবাদী দুঃশাসন হঠাও" শ্লোগানে ২-৩ নভেম্বর অনুষ্ঠিত রোড মার্চের অংশ হিসাবে সমাবেশে বক্তব্য রাখেন, বাম গণতান্ত্রিক জোটের নেতৃবৃন্দ।

হাজীগঞ্জসহ দেশের যেসব স্থানে সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটেছে, সেসব হামলায় যারা জড়িত ও তাদের মদতদাতাদের চিহিৃত করে গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তি এবং হামলায় ক্ষতিগ্রস্ত মন্দির, বাড়ি-ঘর, দোকান-পাটের মালিক ও নিহত-আহতদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপুরণ দেওয়া এবং সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় রাষ্ট্রীয়ভাবে কার্যকর উদ্যোগ গ্রহণের দাবি জানান বক্তারা। এ সময় বিভিন্ন কার্যক্রমের উদাহরণ তুলে ধরে সরকারের সমালোচনা করে বক্তব্য রাখেন নেতৃবৃন্দ।

বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) কেন্দ্রীয় নেতা আলমগীর হোসেন দুলালের সভাপ্রধানে সমাবেশে বক্তব্য রাখেন, বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও বাসদের কেন্দ্রীয় সদস্য বজলুর রশীদ ফিরোজ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক কমরেড শাহ আলম, বাংলাদেশের বিপ্লবী ওয়াকার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ইউনাইটেড কমিউনিষ্ট লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক আব্দুস সাত্তার, বাংলাদেশের ওয়ার্কাস পার্টি (মার্কসবাদী) এর সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ।

বাসদ নেতা শাহজাহান তালুকদারের সঞ্চালনে সমাবেশে আরো বক্তব্য রাখেন, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (মার্কসবাদী) এর ভারপ্রাপ্ত সমন্বয়ক ফখরুদ্দিন কবির, বাংলাদেশের ওয়ার্কাস পার্টি (মার্কসবাদী) এর কেন্দ্রীয় নেতা বিধান চন্দ্র, গণ-সংহতি আন্দোলনের কেন্দ্রীয় নেতা দীপক রায়, বিপ্লবী ওয়াকার্স পার্টির কেন্দ্রীয় নেতা আকবর খান, জাতীয় পরিষদের সদস্য মনির উদ্দিনসহ গণতান্ত্রিক বিপ্লবী পার্টি কেন্দ্রীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

উল্লেখ্য, সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে এবং সম্প্রীতি রক্ষার দাবিতে বাম গণতান্ত্রিক জোট গত ২ নভেম্বর মঙ্গলবার সকালে রাজধানীর পল্টন মোড়ে উদ্বোধণী সমাবেশের মাধ্যমে দুই দিনব্যাপী (২ ও ৩ নভেম্বর) রোড মার্চ শুরু করে এবং ৩ নভেম্বর বুধবার সন্ধ্যায় হাজীগঞ্জে পথসভার মধ্য দিয়ে এই রোড মার্চ সমাপ্ত ঘোষণা করা হয়।

রোড মার্চে অংশ হিসেবে বাম গণতান্ত্রিক জোটের নেতৃবৃন্দ ২ নভেম্বর মঙ্গলবার দিনব্যাপী রাজধানীর পল্টন মোড়ে উদ্বোধনী সমাবেশ এবং কাঁচপুর, সোনারগাঁও ও চান্দিনায় পথসভা, কুমিল্লা, চৌদ্দগ্রাম ও ফেনীতে সমাবেশে অংশ গ্রহণ করে। এরপর ৩ নভেম্বর বুধবার দিনব্যাপী দাগনভুঞায় পথসভা, চৌমুহনীতে সমাবেশ, রামগঞ্জে পথসভা ও হাজীগঞ্জে সমাপনী সমাবেশের মধ্য দিয়ে রোড মার্চ সমাপ্তি ঘোষণা করেন নেতৃবৃন্দ।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়