সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১  |   ৩৫ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   এসএসসি-এইচএসসি পরীক্ষার সময়সূচি প্রকাশ

প্রকাশ : ৩১ জুলাই ২০২১, ২০:৩৪

ব্রাজিল জিতেছে, ব্রাজিল হেরেছে

রাসেল হাসান
ব্রাজিল জিতেছে, ব্রাজিল হেরেছে

টোকিও অলিম্পিক ফুটবলে ৩১ জুলাই শনিবার কোয়ার্টার ফাইনালে জয় পায় ব্রাজিলিয়ান উদীয়মান তারকা রিচার্লিসনের নেতৃত্বাধীন পুরুষ ফুটবল দল। একই দিনে হেরে বিদায় নেয় ব্রাজিলের মার্তার নেতৃত্বাধীন নারী ফুটবল দল। মিশরকে ১-০ গোলে হারিয়ে পুরুষ দল সেমিফাইনাল নিশ্চিত করলেও অপর ম্যাচে টাইব্রেকারে কানাডার কাছে ৪-৩ গোলে হেরে বিদায় নেয় দেশটির নারী ফুটবল দল। তাই একইদিনে জয়-পরাজয় দুটিরই স্বাদ পায় ব্রাজিল।

পুরুষ ফুটবলে কোয়ার্টার ফাইনালের ম্যাচটিতে খুব একটা চমক না থাকলেও ব্রাজিলের এ দলের টপ স্ট্রাইকার রিচার্লিসনের চমৎকার পাসে ম্যাথিউস কুনহার ৩৭তম মিনিটের জয়সূচক গোলটি খেলার ভাগ্য নির্ধারণ করে দেয় সেলেসাওদের।

অপরদিকে নারীদের কোয়ার্টার ফাইনালে নির্ধারিত সময়ে গোলশূন্য ড্র ছিল ম্যাচটি। কানাডার গোলরক্ষক স্তেফানি লাব্বে ঠেকিয়েছিলেন ব্রাজিলের আন্দ্রেসসা ও রাফায়েল্লার শট। মার্তা, দেবিনহা ও এরিকা সফল স্পট কিক নিলেও ৪-৩ এর ব্যবধানে এবারও অলিম্পিক থেকে ছিটকে পড়লো নারীরা।

পুরুষদের ম্যাচে প্রথমার্ধে নিজেদের সেরা খেলা থেকে অনেক দূরে ছিল ব্রাজিল। তবে কুনহার ওই গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় তারা। মিশরের একটি পেনাল্টির আবেদনে রেফারি সাড়া না দেওয়ার পর কাউন্টার অ্যাটাকে সাফল্য পায় ব্রাজিল। প্রতিপক্ষের রক্ষণের মুখে কুনহার দিকে বল পাঠিয়ে দেন রিচার্লিসন। আর তা থেকে নিচু শটে বল জালে জড়িয়ে দেন কুনহা। আরও একবার গোল করার সুযোগ পান কুনহা। কিন্তু হের্থা বিএসসির ফরোয়ার্ডের শট মিশরীয় গোলরক্ষক মোহাম্মদ এল শেনাওয়ের মুখে লাগে। মিশরের আকরাম তৌফিকের হেড বারের উপর দিয়ে বাইরে চলে না গেলে সমতায় ফিরতে পারতো সালাহর শীর্ষরা। নিশ্চিত সুযোগ হাত ছাড়া করায় মনোবল ভাঙ্গে মিশরের। ধীরে ধীরে খেলার নিয়ন্ত্রণ নিয়ে নেয় ব্রাজিল।

পুরুষ ফুটবলের শেষ চারে মেক্সিকো ও দক্ষিণ কোরিয়ার মধ্যকার কোয়ার্টার ফাইনালের জয়ী দলের মোকাবিলা করবে ব্রাজিল। অন্যদিকে নিউজিল্যান্ডকে টাইব্রেকারে হারিয়ে সেমিতে পা রেখেছে জাপান। শেষ চারে স্বাগতিকদের প্রতিপক্ষ স্পেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়