চাঁদপুর, সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানি ১৪৪৩  |   ২৩ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার নিজেই ব্যালটে সিল মারতে থাকেন

প্রকাশ : ২০ অক্টোবর ২০২১, ২৩:৫৮

যে সমীকরণে বিশ্বকাপে টিকে থাকবে বাংলাদেশ

স্টাফ রিপোর্টার
যে সমীকরণে বিশ্বকাপে টিকে থাকবে বাংলাদেশ

বিশ্বকাপ মিশন শেষ হয়ে যেত বাংলাদেশের যদি দ্বিতীয় ম্যাচে ওমানের বিপক্ষে জয় না পেতো টাইগাররা। এখনো যে বাংলাদেশ খুব একটা স্বস্তিতে রয়েছে তা কিন্তু নয়। তৃতীয় ম্যাচে পাপুয়া নিউগিনির সাথে হার-জিতের সাথে জড়িয়ে আছে রান রেটের হিসাবও। 'এ' গ্রুপে আয়ারল্যান্ড, শ্রীলঙ্কা খুব সহজে বিশ্বকাপের মূল পর্বের টিকেট পেলেও 'বি' গ্রুপে রয়েছে নাটকীয়তা। কোন দুই দল যাবে মূল পর্বে তা চোখ বন্ধ করে বলতে পারছে না কেউই। বাংলাদেশ, স্কটল্যান্ড বা ওমান তিন দলের যেকোন এক দলই মারতে পারে বাজিমাত। দেখে নেওয়া যাক এই অবস্থায় বাংলাদেশের সম্ভাবনা কতটা উজ্জ্বল।

জটিল সমীকরণের 'বি' গ্রুপে বাংলাদেশ ও পাপুয়া নিউগিনিকে হারিয়ে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে স্কটল্যান্ড। ২ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ওমান। স্কটিশদের কাছে হারার পর ওমানকে হারিয়ে ২ পয়েন্ট বাংলাদেশেরও। সেরা দুই দল যাবে সুপার টুয়েলভে। তবে ওমানের থেকে রানরেটে কিছুটা পিছিয়ে মাহমুদউল্লাহর দল। শীর্ষে থাকা স্কটল্যান্ডের রানরেট (০.৫৭৫), দুইয়ে থাকা ওমানের রান রেট সবচেয়ে ভালো (০.৬১৩)। বাংলাদেশের রান রেট (০.৫০০)। বাংলাদেশের ২য় ম্যাচে জয়টা ৪০ রানের উর্ধ্বে হলে শঙ্কামুক্ত থাকতো।

যদিও এই হিসাব একদম বদলে যেতে পারে পরের ম্যাচেই। এখন পর্যন্ত দুই ম্যাচের দুটিতেই হারা তুলনামূলক দুর্বল পাপুয়া নিউগিনির বিপক্ষে শেষ ম্যাচ বাংলাদেশের। বাংলাদেশ পাপুয়া নিউগিনিকে হারালে আর স্কটল্যান্ড যদি ওমানকে হারায় মিটে যাবে সব হিসেব নিকেশ। রানরেটের হিসাব ছাড়াই স্কটল্যান্ড ও বাংলাদেশ যাবে পরের রাউন্ডে।

তবে স্কটল্যান্ড যদি ওমানের কাছে হেরে যায় আর বাংলাদেশ পাপুয়া নিউগিনিকে হারায় তবে তিন দলের পয়েন্ট হবে সমান ৪। কিন্তু রানরেট পিছিয়ে তখন বিদায় ঘণ্টা বেজে যাবে স্কটিশদেরই।

আবার বাংলাদেশ পাপুয়া নিউগিনির কাছে হারলেও সুযোগ থাকবে। সেক্ষেত্রে স্কটল্যান্ডের বিপক্ষে ওমানের বড় হার চাইতে হবে মাহমুদউল্লাহদের। শেষ ম্যাচে ওমান স্কটল্যান্ডের বিপক্ষে হারলেও সুযোগ থাকছে তাদের। তার আগে বাংলাদেশ যদি পাপুয়া নিউগিনির কাছে হোঁচট খায় তবে রানরেটে পার পেয়ে যাবে তারা। দুই ম্যাচই হেরে বসা পাপুয়া নিউগিনিরও খুব কঠিন এক সমীকরণ আছে। (-১.৮৬৭) রান রেট থাকায় বাস্তবে সেই সম্ভাবনা প্রায় অসম্ভব ব্যাপার। তাই বিশ্বকাপের মূল পর্বে যাওয়ার স্বপ্ন দেখছে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা তিন দলই।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়