চাঁদপুর, শুক্রবার, ২০ মে ২০২২, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুরের ২১তম জেলা প্রশাসক কামরুল হাসান
  •   প্রাথমিক শিক্ষক নিয়োগের ৫ পরীক্ষার্থী হতাহত
  •   হাজীগঞ্জের শিশু আরাফ হত্যায় তিন আসামীর মৃত্যুদণ্ড
  •   কল্যাণপুর ইউপির জেলে চাল আত্মসাৎ, দুই গুদাম সিলগালা
  •   মা আর স্ত্রীকে বুঝিয়ে দেয়া হলো দুই ভাইয়ের লাশ

প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০২১, ০০:০০

হাজারো কৃষকের দীর্ঘ ভোগান্তির অবসান

মতলবে সাড়ে ৩ কি.মি. খাল পুনঃখনন কাজ শুরু, উপকৃত হবেন ৫ হাজার কৃষক

মতলবে সাড়ে ৩ কি.মি. খাল পুনঃখনন কাজ শুরু, উপকৃত হবেন ৫ হাজার কৃষক
স্টাফ রিপোর্টার ॥

মতলব দক্ষিণ উপজেলায় ৫ হাজার কৃষকের দীর্ঘ বছরের পানি নিষ্কাশন সমস্যা সমাধানে সাড়ে ৩ কিলোমিটার খাল পুনঃখনন কাজ শুরু হয়েছে। বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কুমিল্লা-চাঁদপুর-ব্রাহ্মণবাড়িয়া জেলা সেচ এলাকা উন্নয়ন প্রকল্পের আওতায় এ কাজ শুরু করে।

২৪ ডিসেম্বর শুক্রবার দুপুরে উপজেলার নারায়ণপুর ইউনিয়নের বাড়ৈগাঁও গ্রামের মাঠে প্রধান অতিথি হিসেবে খাল খনন কাজের উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বিএইচএম কবির আহমেদ।

এ সময় তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে কৃষি বিপ্লব হয়েছে। তারই ধারাবাহিকতায় চাঁদপুরে এই প্রথম কৃষি উৎপাদন বৃদ্ধি ও খুব সহজে পানি নিষ্কাশনের লক্ষ্যে খাল খনন কাজ শুরু হয়েছে। এসব কাজ করার সময় অনেকেই সরকারি খাস জমি দখল করে কাজে বাধা প্রদান করেন। আমি আশা করি হাজার হাজার কৃষকের স্বার্থে আপনারা বিএডিসির কাজে সর্বাত্মক সহযোগিতা করবেন। এতে আপনাদের এক ফসলি জমিগুলোতে একাধিক ফসল করা সম্ভব হবে।

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন চাঁদপুর জোনের সহকারী প্রকৌশলী আফিফ কামরুল আশরাফীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুমিল্লা রিজিউনের নির্বাহী প্রকৌশলী নূর মোহাম্মদ। তিনি বলেন, চাঁদপুর জেলায় আমরা ৮০ কিলোমিটার খাল পুনঃখনন করব। বাড়ৈগাঁও গ্রামের মুন্সিবাড়ি থেকে নারায়ণপুর বোয়ালজুড়ি খাল পর্যন্ত খনন কাজে সরকারের ব্যয় হবে ৩৫ লাখ টাকা। আড়াই হাজার হেক্টর জমিতে ৫ হাজার কৃষক এই সুবিধার আওতায় আসবে। কৃষি বিপ্লব ও আধুনিক পদ্ধতিতে খাদ্য উৎপাদন বৃদ্ধিতে মাননীয় প্রধানমন্ত্রীর যে লক্ষ্য ও উদ্দেশ্য, তা বাস্তবায়নের জন্যে এটি একটি বড় পদক্ষেপ। কৃষকদের সকল সুযোগ-সুবিধা নিশ্চিতে বর্তমান সরকার এগিয়ে এসেছে এবং আমরা তা বাস্তবায়নের চেষ্টা করছি।

উপস্থিত ছিলেন বিএডিসি মতলব ইউনিটের উপ-সহকারী প্রকৌশলী মোঃ মেহেদী হাসান ভূঁইয়া, মতলব দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ আজিজুল বারী, আওয়ামী লীগ নেতা তাফাজ্জল হোসেন, যুবলীগ নেতা মোঃ কামরুজ্জামান, ইউপি সদস্য মোঃ জাকির হোসেন মজুমদার, স্থানীয় কৃষকসহ সুধীবৃন্দ।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়