চাঁদপুর, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ৮ জমাদিউল আউয়াল ১৪৪৪  |   ৩০ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   ফরিদগঞ্জে কিন্ডারগার্টেন এসোসিয়েশন মেধাবৃত্তি পরীক্ষা
  •   হাইমচরে রাতভর পাহারা দিয়েও রক্ষা হয়নি চরের মাটি
  •   বড়স্টেশন মেঘনায়  ট্রলারের ধাক্কায় নিঁখোজ জেলের লাশ পাঁচদিন পর উদ্ধার
  •   মতলব উত্তরে মোটর সাইকেল দূর্ঘটনায় আহত তানভীরও চলে গেলো না ফেরার দেশে
  •   কাল হেলিকপ্টারে মতলব উত্তরে আসছেন ড. এনায়েতুল্লাহ আব্বাসী

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২২, ০০:০০

চাঁদপুরে শুরু হচ্ছে চতুরঙ্গের পাঁচদিনব্যাপী জাতীয় ইলিশ উৎসব

স্পন্সর না থাকলেও পূর্বের চেয়ে ইভেন্ট বেশি ॥ আয়োজনে থাকছে ব্যাপকতা

চাঁদপুরে শুরু হচ্ছে চতুরঙ্গের পাঁচদিনব্যাপী জাতীয় ইলিশ উৎসব
চাঁদপুর কণ্ঠ রিপোর্ট ॥

কাল শুক্রবার ইলিশের বাড়ি চাঁদপুরে শুরু হচ্ছে জাতীয় ইলিশ উৎসব। চাঁদপুরের সক্রিয়-সরব সাংস্কৃতিক সংগঠন চতুরঙ্গ এ উৎসবের আয়োজক। এবার এ উৎসবের নেই কোনো স্পন্সর। তবুও ১৬ থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত পাঁচদিনের ব্যাপ্তি এ উৎসবের। পূর্বের ১৩টি উৎসবের চেয়েও বেশি ইভেন্ট এবং দেশি-বিদেশি নামজাদা সাংস্কৃতিক ব্যক্তিবর্গ ও সংগঠনসহ স্থানীয়ভাবে প্রসিদ্ধ সাংস্কৃতিক সংগঠনের অংশগ্রহণে এবারের উৎসবে রয়েছে আয়োজনগত ব্যাপকতা। উৎসবস্থল হিসেবে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনের ভেতরে-বাইরে চলছে ব্যাপক সাজসজ্জা।

এবারের ইলিশ উৎসবের শ্লোগানে পরিবর্তন আনা হয়েছে। নূতন শ্লোগান হচ্ছে ‘জাটকা ও মা ইলিশের পাশে/ আমরা আছি প্রতিটি নিঃশ্বাসে’।

চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের চেয়ারম্যান ও বহু সমাজকর্মের অগ্রণী ব্যক্তিত্ব অ্যাডঃ বিনয় ভূষণ মজুমদার এবং ইলিশ উৎসবের রূপকার ও চতুরঙ্গের মহাসচিব হারুন আল রশীদের নেতৃত্বে বিগত ১৩টি উৎসবের ন্যায় ১৪তম জাতীয় ইলিশ উৎসব চাঁদপুর-২০২২-এর আহ্বায়কের দায়িত্ব পালন করছেন চতুরঙ্গের উপদেষ্টা ও চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী শাহাদাত।

এ উৎসবের উদ্বোধক হিসেবে অন্যান্যবারের মতোই থাকছেন চাঁদপুর-৩ আসনের এমপি মাননীয় শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি।

১৬ সেপ্টেম্বর শুক্রবারের কর্মসূচির মধ্যে রয়েছে : বিকেল ৪টায় সেরা গানবাজ প্রতিযোগিতা, বিকেল ৫টায় বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ চাঁদপুর জেলা শাখার সাংস্কৃতিক অনুষ্ঠান, সাড়ে ৫টায় মুক্ত ভাবনা, সন্ধ্যা সোয়া ৬টায় 'নৃত্যধারা'র নৃত্যানুষ্ঠান, পৌনে ৭টায় গোলটেবিল বৈঠক ও উদ্বোধনী পর্ব, রাত পৌনে ৮টায় 'বয়াতি' ঢাকার সাংস্কৃতিক অনুষ্ঠান।

১৭ সেপ্টেম্বর শনিবারের কর্মসূচির মধ্যে রয়েছে : বিকেল ৪টায় সেরা নাচিয়ে প্রতিযোগিতা, বিকেল ৫টায় সংসদীয় বিতর্ক, বিকেল পৌনে ৬টায় 'রংধনু'র নৃত্য্যনুষ্ঠান, সোয়া ৬ টায় 'স্বপ্নকুঁড়ি'র নৃত্যানুষ্ঠান, পৌনে ৭টায় গোলটেবিল বৈঠক ও রাত পৌনে ৮ টায় ঢাকার ইউডা নামক ইউনিভার্সিটির সাংস্কৃতিক অনুষ্ঠান।

১৮ সেপ্টেম্বর রোববারের কর্মসূচির মধ্যে রয়েছে : বিকেল ৪ টায় সেরা গানবাজদের চূড়ান্ত প্রতিযোগিতা, সাড়ে ৫টায় মুক্ত ভাবনা, সন্ধ্যা ৬টায় নারায়ণগঞ্জ হাওয়াইয়ান গীটার পরিষদের গীটার সন্ধ্যা, পৌনে ৭টায় গোলটেবিল বৈঠক ও রাত পৌনে ৮ টায় পুনম মিত্র, সাধনা সরকার ও অর্নব আব্বাসের সংগীতানুষ্ঠান এবং নৃত্যাঙ্গন চাঁদপুরের নৃত্যানুষ্ঠান। এদিনের উপরোক্ত কর্মসূচিগুলোর ফাঁকে ফাঁকে ৯ জন গুণী ব্যক্তিকে চতুরঙ্গ সম্মাননা স্মারক প্রদান করা হবে। এঁরা হচ্ছেন : যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা এম এ ওয়াদুদ, রেনেসাঁ ব্যান্ডের বরেণ্য গীটারিস্ট রেজাউর রহমান রেজা, সংস্কৃতিসেবী ও সমাজসেবক মোহাম্মদ রফিক উল্লাহ, নারায়ণগঞ্জের সংস্কৃতিজন ভবানী শঙ্কর রায়, সুরকার ও সংগীত পরিচালক উজ্জ্বল সিনহা, ঢাকার সংস্কৃতিজন ইসলাম উদ্দিন বাবুল ও অনুপম বিশ্বাস, গাজীপুরের সংস্কৃতিজন শামীমা ফেরদৌসী এবং নারী উদ্যোক্তা শারমিন আক্তার জুঁই।

১৯ সেপ্টেম্বর সোমবারের কর্মসূচির মধ্যে রয়েছে : বিকেল ৪টায় সেরা নাচিয়ে চূড়ান্ত প্রতিযোগিতা, বিকেল ৫ টায় মুক্ত ভাবনা, পৌনে ৫টায় লক্ষ্মীপুরের লতিকা নৃত্যালয়ের নৃত্যানুষ্ঠান, সোয়া ৬টায় উদয়ন সংগীত বিদ্যালয়ের সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা ৭টায় গোলটেবিল বৈঠক, রাত ৮ টায় ভারতের ত্রিপুরা রাজ্যের প্রখ্যাত বাচিক শিল্পী শাওলী রায়ের আবৃত্তি অনুষ্ঠান, অগ্নিবীণা সাংস্কৃতিক সংগঠন ও রঙের ঢোল বাংলা ব্যান্ডের সাংস্কৃতিক অনুষ্ঠান। এদিন মরণোত্তর সম্মাননা জ্ঞাপন করা হবে ৩জনকে। এঁরা হচ্ছেন : চতুরঙ্গের সাবেক ভাইস চেয়ারম্যান ইয়াহিয়া কিরণ, সাবেক সংগীত পরিচালক তাহমিনা হারুন ও সাবেক যুগ্ম মহাসচিব মাসুদুর রহমান শিপু।

ইলিশ উৎসবের সর্বশেষ দিন হচ্ছে ২০ সেপ্টেম্বর মঙ্গলবার। এদিনের কর্মসূচির মধ্যে রয়েছে : বিকেল ৪টায় চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনা, সাড়ে ৪টায় আমরা আলোকিত নারীর ইলিশ রেসিপি প্রদর্শন, ৫ টায় শ্রীমঙ্গল নৃত্যালয় একাডেমীর নৃত্যানুষ্ঠান, সাড়ে ৫টায় সুরধ্বনি একাডেমী, চাঁদপুর-এর সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা সোয়া ৬টায় মুক্ত ভাবনা, ৭ টায় গোলটেবিল বৈঠক, রাত পৌনে ৮ টায় চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের সংগীতানুষ্ঠান এবং কাদরী ড্যান্স গ্রুপ ঢাকা ও কলকাতার অতিথি শিল্পী সুমন মণ্ডলের নৃত্যানুষ্ঠান।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়