চাঁদপুর, সোমবার, ১৬ মে ২০২২, ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৪ শাওয়াল ১৪৪৩  |   ৩১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   শ্রীনগরের চকবাজারে চড়ামূল্যে শ্রমিকের হাট : ধানের জমির মালিকরা হতাশ
  •   হাজীগঞ্জে ইউএনও'র বাজার মনিটরিং
  •   চাঁদপুরে ৪ কেজি গাঁজাসহ আটক ২
  •   শেখ হাসিনার প্রথম অপরাধ জনগণের ভোট ডাকাতি করা : চাঁদপুর জেলা বিএনপির বিক্ষোভ সমাবেশে আব্দুল আওয়াল মিন্টু
  •   কচুয়ায় ১০ কেজি গাঁজাসহ ২ জন গ্রেফতার

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২২, ০০:০০

ব্যাপক চ্যালেঞ্জ মোকাবিলা করেও স্বাস্থ্যখাতে বাংলাদেশ দারুণ ভালো করছে
মাহবুব আলম লাভলু ॥

স্বাস্থ্যখাতের সাফল্যে বাংলাদেশকে রোল মডেলে পরিণত করেছে শেখ হাসিনা সরকার। বলেছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী প্রফেসর ড. শামসুল আলম। ১৬ জানুয়ারি রোববার বিকেলে মতলব উত্তর উপজেলার মোহনপুর ইউনিয়নের মোহাম্মদপুর এলাকায় নূর-ই-রব ফাউন্ডেশনের উদ্যোগে মুক্তিযোদ্ধা মেমোরিয়াল হাসপাতাল উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, বাংলাদেশ সাশ্রয়ী উপায়ে উন্নত স্বাস্থ্য সেবা প্রদানে অনন্য উদাহরণ। বাংলাদেশের স্বাস্থ্যখাতের ব্যাপক সাফল্যের কথা উল্লেখ করে তিনি বলেন, বিখ্যাত ব্রিটিশ মেডিকেল জার্নাল ল্যানসেট বাংলাদেশের স্বাস্থ্যখাতের সাফল্যকে জনস্বাস্থ্য উন্নয়নে এক বিরাট বিস্ময় হিসেবে উল্লেখ করেছে। জনস্বাস্থ্যবিদরা এ খাতকে প্রত্যাশার চেয়েও বেশি ইতিবাচক হিসেবে দেখছেন এবং বলছেন, ব্যাপক চালেঞ্জ মোকাবিলা করেও স্বাস্থ্যখাতে বাংলাদেশ দারুণ ভালো করছে।

স্বাস্থ্য খাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতির বাস্তবায়ন বিষয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রীর টেকসই রাজনৈতিক প্রতিশ্রুতির ফলেই মা ও শিশু-স্বাস্থ্যভিত্তিক স্বাস্থ্য কৌশল, সম্প্রসারিত টিকাদান কর্মসূচি এবং কম খরচের উদ্ভাবনী প্রযুক্তির বাস্তবায়ন, মাঠ-কর্মীদের নিরবচ্ছিন্ন সংযোগ স্থাপন, কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা, সরকারি ও বেসরকারি সংস্থার কার্যকর সমন্বিত পদক্ষেপ গ্রহণসহ দেশের স্বাস্থ্যখাতে আমূল পরিবর্তন এনে দিয়েছে।

প্রতিমন্ত্রী সরকারের পাশাপাশি বেসরকারি পর্যায়েও স্বাস্থ্যসেবায় এগিয়ে আসার আহ্বান জানান। বীর মুক্তিযোদ্ধাদের কল্যাণেও সরকার কাজ করছে।

নূর-ই-রব ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা যুদ্ধকালীন আঞ্চলিক অধিনায়ক ও চাঁদপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমা-ার শহীদুল আলম রবের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক চেয়ারম্যান কবির আহমেদ খান, মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা গাজী শরিফুল হাসান, সিনিয়র সহকারী পুলিশ সুপার (মতলব সার্কেল) ইয়াছির আরাফাত, মতলব উত্তর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মুহাম্মদ শাহজাহান কামাল, যুদ্ধকালীন ডেপুটি কমান্ডার মোঃ জসিম উদ্দিন, ডাঃ আবু সালেহ মোহাম্মদ মুসাসহ আরো অনেকে। অনুষ্ঠান সঞ্চালনা করেন রুহুল আমিন মজুমদার।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়