চাঁদপুর, সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ জিলকদ ১৪৪৩  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   রোটারী জেলায় চাঁদপুর রোটারী ক্লাবের অভাবনীয় সাফল্য অর্জন
  •   বৃহৎ র‌্যালি আল-আমিন একাডেমি ও চেয়ারম্যান সেলিম খানের
  •   পদ্মা সেতুর থিম সং-এর গীতিকার কবির বকুলকে শিক্ষামন্ত্রীর অভিনন্দন
  •   হাইমচরে পানিতে ডুবে শিশুর করুণ মৃত্যু
  •   শনিবার চাঁদপুরে পাঁচজনের করোনা শনাক্ত

প্রকাশ : ১৭ মে ২০২২, ০০:০০

সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠানের নিজস্ব তহবিল থেকেও বিদেশ ভ্রমণ নয়
অনলাইন ডেস্ক

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণ সীমিত করা সংক্রান্ত নতুন আরেকটি পরিপত্র জারি করেছে অর্থ মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, আগে যে পরিপত্র জারি করা হয়েছিলো সেখানে উল্লেখিত বিধি-নিষেধ সরকারি-আধা সরকারি ও স্বায়ত্তশাসিত সব প্রতিষ্ঠানের জন্যে প্রযোজ্য হবে। এসব প্রতিষ্ঠানের নিজস্ব তহবিল থেকে বিদেশ ভ্রমণের ক্ষেত্রেও ওই বিধিনিষেধ প্রযোজ্য হবে। অর্থাৎ কোনো প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ তহবিল থেকে অর্থ নিয়েও সরকারি কর্মকর্তা-কর্মচারীরা বিদেশ যেতে পারবেন না। সোমবার (১৬ মে) অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান-১ অধি-শাখার উপ-সচিব আ.ফ.ম. ফজলে রাব্বী স্বাক্ষরিত পরিপত্রটি জারি করা হয়।

পরিপত্রে বলা হয়, পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় সকল প্রকার বৈদেশিক ভ্রমণ সীমিতকরণে বর্ণিত বিধি-নিষেধ (আগের পরিপত্রে বর্ণিত) সকল সংবিধিবদ্ধ, রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত, আধা-সরকারি প্রতিষ্ঠান, রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানের নিজস্ব তহবিলের অর্থ ব্যবহারের ক্ষেত্রেও প্রযোজ্য হবে। অর্থ বিভাগ জানায়, যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ আদেশ জারি করা হলো এবং অবিলম্বে এটি কার্যকর হবে। এর আগে গত বৃহস্পতিবার (১২ মে) সরকারি চাকরিজীবীদের বিদেশ ভ্রমণ সীমিত করে প্রথম দফায় পরিপত্র জারি করে অর্থ মন্ত্রণালয়।

উপ-সচিব মোহাম্মদ শওকত উল্লাহ স্বাক্ষরিত ওই পরিপত্রে বলা হয়, কোভিড-১৯-পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার এবং বর্তমান বৈশ্বিক সংকটের প্রেক্ষাপটে পুনরাদেশ না দেয়া পর্যন্ত সকল প্রকার এক্সপোজার ভিজিট/স্টাডি ট্যুর/এপিএ ও ইনোভেশনের আওতাভুক্ত ভ্রমণ এবং ওয়ার্কশপ/সেমিনারে অংশগ্রহণসহ সকল প্রকার বৈদেশিক ভ্রমণ বন্ধ থাকবে।

‘পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় সকল প্রকার বৈদেশিক ভ্রমণ সীমিতকরণ’ শীর্ষক এ পরিপত্রে আরও বলা হয়, এ আদেশ উন্নয়ন বাজেট ও পরিচালন বাজেট উভয় ক্ষেত্রে প্রযোজ্য হবে এবং অবিলম্বে কার্যকর হবে। সূত্র : ঢাকা পোস্ট।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়