শুক্রবার, ০১ জুলাই, ২০২২  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   কচুয়ায় অগ্নিকাণ্ডে বসতঘর পুড়ে ছাই
  •   বাংলাদেশে ঈদুল আজহা ১০ জুলাই
  •   ডাকাত সন্দেহে কোস্টগার্ডের হামলায় নিখোঁজ ১ : আহত ২
  •   হাজীগঞ্জে নবজাতকের লাশ উদ্ধার
  •   অধ্যাপক    কামরুজ্জামান সাহেবের স্মরণ সভা  ও মিলাদ

প্রকাশ : ২০ মে ২০২২, ০০:০০

চাঁদপুরের ২১তম জেলা প্রশাসক কামরুল হাসান
রাসেল হাসান ॥

নবাগত জেলা প্রশাসক হিসেবে চাঁদপুরে যোগদান করছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রীর একান্ত সচিব (উপ-সচিব) কামরুল হাসান।

১৯ মে বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাঠ প্রশাসন-২ শাখা থেকে রাষ্ট্রপতির আদেশক্রমে এ বিষয়ক প্রজ্ঞাপন জারি করা হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মোঃ আল-আমিন চাঁদপুরসহ চার জেলায় জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট পদায়ন ও বদলির বিষয়টি চাঁদপুর কণ্ঠকে নিশ্চিত করেছেন। একই প্রজ্ঞাপনে চাঁদপুরের বর্তমান জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশকে নেত্রকোনা জেলায় জেলা প্রশাসক হিসেবে বদলি করা হয়।

নবাগত জেলা প্রশাসক কামরুল হাসান প্রথমবারের মত কোনো জেলার জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসকের দায়িত্ব পালন করতে যাচ্ছেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপ-সচিব হিসেবে দায়িত্ব পালন করার পূর্বে তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ে উপ-সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। এর পূর্বে বাংলাদেশ ইনস্টিটিউট অব অ্যাডমিনিস্ট্রেশন ম্যানেজমেন্ট (বিয়াম)-এর সিনিয়র সহকারী সচিব হিসেবে কর্মরত ছিলেন। মাঠ পর্যায়ে তিনি রাজবাড়ি জেলার বালিয়াকান্দি উপজেলায় ও ফরিদপুর জেলার নগরকান্দা উপজেলায় নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হিসেবে দায়িত্ব পালন করেছেন।

১ বছর ৪ মাস ২৬ দিন পূর্বে চাঁদপুর জেলায় জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন শুরু করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। ২০২১ সালের ৩ জানুয়ারি তিনি চাঁদপুরের প্রথম নারী জেলা প্রশাসক হিসেবে যোগদান করেন। তিনি ২০০৩ সালে ২২তম বিসিএস প্রশাসনের মাধ্যমে চাকরিতে যোগদান করেন। দেশের বিভিন্ন স্থানে সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তিনি মানিকগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক এবং পরবর্তীতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের উপ-সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপ-সচিব দায়িত্ব পালনের সময় চাঁদপুরের জেলা প্রশাসক হিসেবে নিয়োগ পান। চাঁদপুর থেকে তাঁকে নেত্রকোনা জেলায় জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে বদলি করা হয়েছে।

উল্লেখ্য, অঞ্জনা খান মজলিশ চাঁদপুরে ২০তম জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। কামরুল হাসান তাঁর স্থলাভিষিক্ত হলে তিনি হবেন চাঁদপুরের ২১তম জেলা প্রশাসক।

জানা যায়, ১৯৮৪ সালের ১৫ ফেব্রুয়ারি চাঁদপুর মহকুমা থেকে জেলায় রূপান্তরিত হয়। ১ম প্রথম জেলা প্রশাসক ছিলেন আলহাজ্ব জানিবুল হক (৫ জুলাই ১৯৮৬ সাল পর্যন্ত)। তারপর এসএম শামসুল আলম দ্বিতীয়, লস্কর আবুল কালাম তৃতীয়, মুহম্মদ আবুল কাশেম চতুর্থ, মোঃ ইয়াকুব আলী পঞ্চম, মোঃ গোলাম কিবরিয়া ৬ষ্ঠ, মোঃ খালিদ আনোয়ার ৭ম, মোঃ রেজাউল করিম ৮ম, আবু মোঃ মনিরুজ্জামান খান নবম, মোঃ আবদুর রব হাওলাদার দশম, মোঃ তাহেরুল ইসলাম একাদশ, মোঃ আবদুল খালেক দ্বাদশ, এস.এম. মনিরুল ইসলাম ত্রয়োদশ, আ.ক.ম. শাহীদুর রহমান চতুর্দশ, বিশ্বাস মুহম্মদ আজিম উদ্দিন পঞ্চদশ, প্রিয়তোষ সাহা ষষ্ঠদশ, মোঃ ইসমাইল হোসেন সপ্তদশ, মোঃ আব্দুস সবুর মন্ডল অষ্টাদশ, মোঃ মাজেদুর রহমান খান ১৯তম এবং অঞ্জনা খান মজলিশ ২০তম জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়