চাঁদপুর, সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ জিলকদ ১৪৪৩  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   রোটারী জেলায় চাঁদপুর রোটারী ক্লাবের অভাবনীয় সাফল্য অর্জন
  •   বৃহৎ র‌্যালি আল-আমিন একাডেমি ও চেয়ারম্যান সেলিম খানের
  •   পদ্মা সেতুর থিম সং-এর গীতিকার কবির বকুলকে শিক্ষামন্ত্রীর অভিনন্দন
  •   হাইমচরে পানিতে ডুবে শিশুর করুণ মৃত্যু
  •   শনিবার চাঁদপুরে পাঁচজনের করোনা শনাক্ত

প্রকাশ : ২১ মে ২০২২, ০০:০০

বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার
মাহবুব আলম লাভলু ॥

পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম বলেছেন, বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। তাই কৃষকদের কথা চিন্তা করেই ভর্তুকিমূল্যে কম্বাইন্ড হারভেস্টার বিতরণ করা হয়েছে। এ যন্ত্রের সাহায্যে ধান কাটা, মাড়াই এবং বস্তাবন্দি একই সাথে করা যায়। আর তা দ্রুত সময়ের মধ্যেই করা সম্ভব। এর মাধ্যমে কৃষি শ্রমিক সঙ্কট দূর হয়। পাশাপাশি অর্থ ও শ্রম সাশ্রয় হয়।

মতলব উত্তর উপজেলায় শুক্রবার (২০ মে) উপজেলা কৃষি অফিসের আয়োজনে সমলয় পদ্ধতির বোরো ধান কর্তন উদ্বোধন ও মাঠ দিবস আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, প্রধান কৃষিপণ্য ধান। তাই আমাদের চাহিদা পূরণে এর উৎপাদন বাড়াতে হবে। এজন্যে দরকার উচ্চফলনশীল জাত ব্যবহার। ব্রি উদ্ভাবিত বেশ ক'টি জাত রয়েছে, যার ফলন হয় শতাংশপ্রতি ১ মণ প্রায়। তবে এর পূর্বশর্ত সময় মতো চারা লাগানো। সে সাথে প্রয়োজন সুষ্ঠু সার প্রয়োগ আর সঠিক পরিচর্যা।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার দেশকে অল্প সময়ে যে উন্নয়নের মহাসড়কে নিয়ে গেছে, অতীতে কেউ এভাবে পারেনি। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ পরিচালিত হচ্ছে বিধায় এটা সম্ভব হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার গাজী শরিফুল হাসানের সভাপ্রধানে ও উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা মজিবুর রহমানের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ সালাউদ্দিন।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এএসপি সার্কেল ইয়াছির আরাফাত, গজরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শহীদ উল্লাহ প্রধান, উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক জিএম ফারক, উপ-সহকারী কৃষি অফিসার শাহনেওয়াজ পারভী, কৃষক ও ইউপি সদস্য জাহিদ হাসান।

উপজেলা কৃষি অফিসার সালাউদ্দিন জানান, কৃষি প্রণোদনা কর্মসূচির আওতাধীন ৫০ একরবিশিষ্ট এ সমলয় প্লটে কৃষকের সংখ্যা ১০০ জন। তাদের ৩শ’ কেজি হাইব্রিড ধানের বীজ বিনামূল্যে দেয়া হয়েছিলো। সেই সাথে ছিলো ইউরিয়া ৪.৫ টন, ডিএপি ৩ টন এবং ২.৫ টন এমওপি সার।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়