চাঁদপুর, শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ জিলকদ ১৪৪৩  |   ৩২ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   পদ্মা সেতু : কোন খাতে কত ব্যয়
  •   স্বপ্নের পদ্মা সেতু : অসাধ্যকে সাধন করার মহাকাব্য
  •   বাবুরহাট কলেজের সহকারী অধ্যাপক কামরুজ্জামানের ইন্তেকাল
  •   পদ্মা সেতু উদ্বোধন উদ্‌যাপনে চাঁদপুরেও উৎসবের আমেজ
  •   আজ সেই মাহেন্দ্রক্ষণ : স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন

প্রকাশ : ২৪ জুন ২০২২, ০০:০০

কারিগরি শিক্ষায় শিক্ষিতরা দেশের সম্পদ
চাঁদপুর কণ্ঠ রিপোর্ট ॥

মৎস্য ডিপ্লোমা ইন্সটিটিউট চাঁদপুর-এর ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠিত হয়েছে। ২২ জুন বুধবার সকাল সাড়ে ১০টায় আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল।

তিনি বলেন, আজকে এখানে যারা ভর্তি হয়েছে, তাদের চাকুরির আশায় জীবন পার করতে হবে না। এখান থেকে নিজেরাই একেকজন উদ্যোক্তা তৈরি হয়ে বহু লোকের কর্মসংস্থান তৈরি করতে পারবে। কারিগরি শিক্ষার অনেক বড় সুবিধা রয়েছে। বর্তমান সরকারও কারিগরি শিক্ষার পেছনে জোর দিচ্ছে। কারণ কারিগরি শিক্ষায় শিক্ষিত ব্যক্তি কখনো চাকুরির জন্য বসে থাকে না। নিজেই কর্মসংস্থান তৈরি করে। মাছ আমাদের দেশের জন্য একটা বিরাট সম্পদ। বাংলাদেশের লাখো মানুষ মৎস্য পেশার সাথে জড়িত। তোমরা এ শিক্ষাটাকে সঠিকভাবে অর্জন করলে জীবনে ভালো কিছু অপেক্ষা করছে তোমাদের জন্য।

তিনি আরো বলেন, সাধারণ শিক্ষায় শিক্ষিত একজন চাকুরিজীবী ব্যক্তি ৬০ বছর বয়সে অবসরে যান। এরপর তার আর কোনো কাজে থাকে না। অবসর থাকার কারণেই বার্ধক্য তাকে কঠিনভাবে আকড়ে ধরে। আর কারিগরি শিক্ষায় শিক্ষিত একজন ব্যক্তি অবসরে গেলেও নিজেকে বসিয়ে রাখেন না। নিজেকে কাজে ব্যস্ত রাখার কারণে শারীরিক ও মানসিকভাবেও সুস্থ থাকেন। কারিগরি শিক্ষায় শিক্ষিত ব্যক্তিরা দেশের সম্পদ।

তিনি বলেন, এ প্রতিষ্ঠানের সামনে স্পীড ব্রেকার প্রয়োজন। সড়ক ও জনপথের সাথে কথা বলে আমি ব্যবস্থা করবো ইনশাআল্লাহ। এছাড়াও প্রতিষ্ঠানের মাঠটি সংস্কার করার জন্যও ব্যবস্থা করবো। চাঁদপুরের মাটি ও মানুষের নেত্রী শিক্ষামন্ত্রী দীপু আপার সাথেও আলোচনা করবো। তিনি সর্বাত্মক সহযোগিতা করবেন ইনশাআল্লাহ।

আরো বক্তব্য রাখেন বিশেষ অতিথি বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, নদী কেন্দ্র, চাঁদপুরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. খোন্দকার রশীদুল হাসান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মেজবাউল হাসান, মিরসরাই উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা জয়ীতা হাসান ও মৎস্য ডিপ্লোমা ইন্সটিটিউটের অধ্যক্ষ অনিল কুমার সাহা।

শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন ৭ম পর্বের মনিরা ইয়াসমিন, ৫ম পর্বের জুনায়েদ সিদ্দিক কোচি ও তানজিলা আক্তার, ৩য় পর্বের সুমাইয়া আক্তার, ১ম পর্বের তামান্না আক্তার ও পারভেজ হোসেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন শিক্ষার্থী মোঃ আপেল ও কেয়া শারমিন।

পবিত্র কোরআন তেলাওয়াত করেন শিক্ষার্থী নেয়ামতুল্লা, গীতা পাঠ করেন শিক্ষার্থী আপন চক্রবর্তী ও ত্রিপীটক পাঠ করেন শিক্ষার্থী পারমি চাকমা।

অনুষ্ঠানের শুরুতে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের কাছে গিয়ে ফুল দিয়ে বরণ করেন চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়