চাঁদপুর, সোমবার, ৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ৯ মহররম ১৪৪৪  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুরে ৭ম শ্রেণির ছাত্রীকে গণধর্ষণ
  •   গলায় ফাঁস লাগিয়ে কিশোরের আত্মহত্যা
  •   জমি খারিজের নামে হাতিয়ে নিলেন বিপুল পরিমাণ টাকা
  •   কিশোর গ্যাং গড়ে উঠার আগেই নির্মূল করতে হবে : মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম
  •   ডিবি পুলিশের অভিযানে আন্তঃ জেলা প্রতারকচক্রের ৪ সদস্য গ্রেফতার

প্রকাশ : ২৭ জুন ২০২২, ০০:০০

ব্যবসায়িক কার্যক্রমে ব্যাংকের প্রয়োজনীয়তা অপরিসীম
স্টাফ রিপোর্টার ॥

ঐতিহ্যবাহী ব্যবসায়িক প্রাণকেন্দ্র চাঁদপুর পুরাণবাজারে (বাতাসা পট্টিস্থ পরেশ সাহার ভবনের দ্বিতীয় তলা) ন্যাশনাল ব্যাংক চাঁদপুর শাখার উপ শাখার কার্যক্রম শুরু হয়েছে। ২৬ জুন রোববার সকাল ১১টায় ব্যবসায়ী ও সুধীজনদের ব্যাপক উপস্থিতিতে চাঁদপুর চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট প্রবীণ ব্যবসায়ী ও সমাজসেবক আলহাজ্ব মোঃ জাহাঙ্গীর আখন্দ সেলিম উপ শাখাটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। উদ্বোধনকালীন প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, পুরাবাজার ব্যবসাপ্রবণ এলাকা। এ এলাকার ব্যবসায়ীদের ব্যাপক পরিচিতি ও সুনাম রয়েছে। ব্যবসায়িক কার্যক্রমে ব্যাংকের প্রয়োজনীয়তা অপরিসীম। আমার বিশ্বাস, ন্যাশনাল ব্যাংকের এই উপ শাখাটি সেবার মাধ্যমে ব্যবসায়ীদের চাহিদা মেটাতে সক্ষম হবে এবং ব্যবসায়ীদের লেনদেনে অগ্রণী ভূমিকা পালন করবে। চাঁদপুরের ব্যবসায়িক ঐতিহ্য ধরে রাখতে চাঁদপুর চেম্বার অব কমার্স যথেষ্ট সচেতন রয়েছে। তিনি ব্যবসায়ীদের উৎসাহ দিয়ে বলেন, দেশ আজ অনেক এগিয়ে যাচ্ছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আন্তর্জাতিকভাবে দেশের সুনাম বৃদ্ধি পাচ্ছে। সারা বিশ্বকে তাক লাগিয়ে জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর উদ্বোধন করেছেন। এর ফলে দক্ষিণাঞ্চলসহ সারাদেশের সাথে যোগাযোগ বৃদ্ধি পাবে। ফলে ব্যবসায়িক কার্যক্রমও বৃদ্ধি পাবে কয়েক গুণ। তিনি ব্যবসায়ীদের নতুন নতুন ব্যবসায়িক কার্যক্রম বৃদ্ধিসহ কলকারখানা স্থাপন পূর্বক কর্মসংস্থান সৃষ্টিতে এগিয়ে আসার আহ্বান জানান।

ন্যাশনাল ব্যাংক লিমিটেড চাঁদপুরের এভিপি ও ম্যানেজার মোঃ মোস্তফা কামালের সভাপ্রধানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর চেম্বার অব কমার্সের সহ-সভাপতি বিশিষ্ট সংগঠক তমাল কুমার ঘোষ, সখীপুর থানা আওয়ামী লীগের সহ-সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী জিতু মিয়া বেপারী ও উদ্বোধনকৃত ব্যাংক উপ শাখার ইনচার্জ মোঃ মনির হোসেন মিজি।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ব্যাংকের এক্সিকিউটিভ অফিসার মোঃ ইকবাল হোসেন। মোনাজাত পরিচালনা করেন মাওলানা মোঃ জহিরুল ইসলাম। উদ্বোধনী অনুষ্ঠানে চেম্বার অব কমার্সের পরিচালক সালাউদ্দিন মোহাম্মদ বাবর, পরেশ চন্দ্র মালাকার, গোপাল চন্দ্র সাহা, সাবেক পরিচালক শিমুল সাহা, ব্যবসায়ী মানিক সাহা, সুবল পোদ্দার, মোঃ গিয়াসউদ্দিন, গোবিন্দ সাহা, লোকমান বেপারী, উত্তম সাহাসহ সুধীজনদের ব্যাপক উপস্থিতি পরিলক্ষিত হয়।

উল্লেখ্য, ১৯৮৩ সালে এই ভবনেই জনতা ব্যাংক লিমিটেডের কার্যক্রম শুরু হয়। কিন্তু পুরাণবাজার এলাকায় প্রমত্তা মেঘনার ভাঙ্গন দেখা দিলে বাজার ব্যববসায়ীদের মাঝে এর বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয়। একপর্যায়ে ব্যবসায়িক লেনদেনে কিছুটা ভাটা পড়লে সম্ভব্য ১৯৯৪ সালে এ স্থান থেকে ব্যাংক কর্তৃপক্ষ তাদের শাখাটি পুরাণবাজারের অন্যত্র স্থাপন করেন। পরবর্তী সময় অনেক ভাড়াটিয়া ভবনের এ স্থানটি ভাড়া নিতে চাইলেও মালিক চাঁদপুর চেম্বারের পরিচালক বিশিষ্ট ব্যবসায়ী প্রয়াত পরেশ চন্দ্র সাহা তা ভাড়া দিতে রাজি হননি। তার একটাই ইচ্ছে ছিলো, যদি ভাড়া দিতে হয় তাহলে কোনো ব্যাংককেই ভাড়া দিবো। অবশেষে ন্যাশনাল ব্যাংক লিমিটেড চাঁদপুর শাখা তাদের উপ শাখা স্থাপনের জন্যে এই ভবনটি ভাড়া নেন। প্রয়াত পরেশ সাহার ছেলে চাঁদপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সাবেক পরিচালক বিশিষ্ট ব্যবসায়ী শিমুল সাহা তার প্রয়াত বাবার ইচ্ছে পূরণ করতে পেরে অনেকটা সন্তুষ্টি প্রকাশ করেন। তিনি বলেন, আমরা ইচ্ছে করলে ভবনের এই অংশটি অনেক আগেই ভাড়া দিয়ে টাকা আয় করতে পারতাম, কিন্তু তা করিনি। বাবার ইচ্ছে ছিল ব্যবসায়ীদের লেনদেনের সুবিধার্থে বাজারের প্রাণকেন্দ্রে একটি ব্যাংকের শাখা স্থাপিত হোক। বাবার সেই ইচ্ছে পূরণেই ভবনটির দ্বিতীয় তলা ব্যাংককে ভাড়া দেয়া হয়েছে। আশা করি ব্যাংক কর্মকর্তাগণ সেবার মাধ্যমে ব্যবসায়ীদের ইচ্ছে পুরণে সক্ষম হবেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়