চাঁদপুর, শনিবার, ১ অক্টোবর ২০২২, ১৬ আশ্বিন ১৪২৯, ৪ রবিউল আউয়াল ১৪৪৪  |   ৩৩ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   নদীর বাতাসও যেন ঘুরে চলে যায় অন্য কোথাও
  •   শেখ ফরিদ আহমেদ মানিকের সুস্থতা কামনায় বিভিন্ন মসজিদে দোয়া
  •   একদিনের সফরে আজ চাঁদপুর আসছেন শিক্ষামন্ত্রী
  •   চাঁদপুরের সাবেক অতিরিক্ত পুলিশ সুপারই এখন আইজিপি
  •   হাজীগঞ্জে মৃত বোনের চাঞ্চল্যকর ডিভোর্স জালিয়াতি

প্রকাশ : ১৪ আগস্ট ২০২২, ০০:০০

জেলা-উপজেলা কর্মকর্তাদের শিক্ষাপ্রতিষ্ঠান তদারকির নির্দেশ
অনলাইন ডেস্ক

শিক্ষাপ্রতিষ্ঠানে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) মাধ্যমে তদারকি বা পরিদর্শন কার্যক্রম করার নির্দেশনা দেওয়া হয়েছে। সুষ্ঠুভাবে শিক্ষা কার্যক্রম পরিচালনা ও বিদ্যুৎ-জ্বালানি সাশ্রয়ে পরিদর্শন কার্যক্রম পরিচালনায় নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়, জেলা প্রশাসক সম্মেলন-২০২২-এর সিদ্ধান্ত মোতাবেক শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে তদারকি/পরিদর্শন কার্যক্রম জোরদার করা প্রয়োজন। এর প্রেক্ষিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে তদারকি/পরিদর্শন কার্যক্রম জোরদার করার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

এদিকে জেলা প্রশাসক ও ইউএনওর মাধ্যমে পরিদর্শন কার্যক্রম শুরুর বিষয়ে শিক্ষকদের মধ্যে এক ধরনের ‘গুজব’ তৈরি হয়েছে। অনেক শিক্ষক মনে করছেন শিক্ষাপ্রতিষ্ঠানে ম্যানেজিং/গভর্নিং কমিটি থাকছে না। জেলা প্রশাসক ও ইউএনওরা নিয়মিত কমিটির কাজ করবেন। যে সব কমিটি রয়েছে তা বিলুপ্তি করে দেওয়া হয়েছে। এ বিষয়ে জানতে একাধিক শিক্ষক এ প্রতিবেদককে ফোন দিয়ে জানতে চেয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব সৈয়দ ইমামুল হক জাগো নিউজকে বলেন, স্কুল-কলেজে গভর্নিং/ম্যানেজিং কমিটি বাতিল হবে এ ধরনের কোনো সিদ্ধান্ত হয়নি। বর্তমানে দেশের সংকটময় পরিস্থিতিতে সব স্থানে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয় করতে নির্দেশনা দেওয়া হয়েছে। তার আলোকে শিক্ষাপ্রতিষ্ঠানে এ ধরনের নির্দেশনা দেওয়া হয়েছে। তার সঙ্গে সুষ্ঠুভাবে পাঠদান করতে পরিদর্শন কার্যক্রম জোরদার করা হচ্ছে।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান কার্যক্রম সঠিকভাবে পরিচালনায় মূলত মাঠ প্রশাসনের মাধ্যমে মনিটরিং কাজ শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সংক্রান্ত নির্দেশনা মাঠ পর্যায়ে পাঠিয়ে দেওয়া হয়েছে বলে জানান তিনি। সূত্র : জাগো নিউজ।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়