চাঁদপুর, শুক্রবার, ২ জুন ২০২৩, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩০, ১২ জিলকদ ১৪৪৪  |   ৩৬ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   ৫০ বছরের ঈমামের জানাজা পড়লেন শত শত মুসল্লি
  •   চাঁদপুর মাইক্রো কম্পিউটার স্কুলের শাহ আলম আর বেঁচে নেই
  •   সড়কের পাশে প্রাইভেটকার চাপায় প্রাণ গেলো নারীর
  •   প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে স্মার্ট করে গড়ে তোলা হচ্ছে
  •   ফরিদগঞ্জে ডাকাতির প্রস্তুতিকালে দেশীয় অস্ত্র ও মাদকসহ আটক তিন

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০২২, ০০:০০

লিগ্যাল এইড সম্পর্কে গ্রামাঞ্চলের মানুষজনকে সচেতন করতে হবে
মোঃ সাজ্জাদ হোসেন রনি ॥

‘বিনা খরচে নিন আইনি সহায়তা, শেখ হাসিনা সরকার দিচ্ছেন এই নিশ্চয়তা’ এ প্রতিপাদ্য নিয়ে তৃণমূল পর্যায়ে আইনগত সহায়তা কার্যক্রম বিস্তার ও জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে হাইমচর উপজেলা ও ইউনিয়ন লিগ্যাল এইড কমিটি এবং বিচার প্রার্থী জনসাধারণের অংশগ্রহণে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি ও লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এসএম জাহাঙ্গীর হোসেন বলেন, ছোট্ট একটা বিষয় নিয়ে আমাদের দেশে যে মামলা-মোকদ্দমা হয়, সেটা তো পারিবারিকভাবে সমাধান করা যায়, প্রতিহত করা যায়। তারা কেন আইন ভুলে ঝগড়া-বিবাদ করবে-এ জন্য মানুষজনকে সচেতন করতে হবে। অনেক সময় বলা হয় কোর্টের মাটিও কিন্তু টাকা খায়। জনগণকে বোঝাতে হবে কোর্ট-আদালত কোনো ভালো জায়গা না। এজন্যে গ্রামাঞ্চলের মানুষদেরকে সচেতন করতে হবে, যাতে মানুষ ঝগড়া-বিবাদে লিপ্ত না হয়। এই হাইমচরের মানুষ অত্যন্ত অসহায়। ৬টি ইউনিয়নের মধ্যে ৩টি ইউনিয়ন নদীগর্ভে চলে গেছে। বাকি যারা আছেন, কে যে কখন চলে যান, তার কোনো ঠিক-ঠিকানা নেই। কাজেই আপনারা সচেতন হোন। আসুন না আমরা নিরীহ মানুষজনের জন্যে প্রচার করি। এ প্রচারের জন্যে প্রশাসন যদি দায়িত্ব নেন, তাহলে আমরা অনেক দূর এগোতে পারবো। এখনো গ্রামাঞ্চলের মানুষ বুঝে না লিগ্যাল এইড কী, লিগ্যাল এইডে কী হয়। লিগেল এইডে পৌঁছতে গিয়েও কিন্তু তাদেরকে বিভিন্নভাবে হয়রানি করা হয়। লিগ্যাল এইডে সরকারের টাকা দিয়ে অসহায় জনগণ আইনগত সহযোগিতা পাবে। এটা গ্রামাঞ্চলের লোকজন জানে না। তাই আগে লিগ্যাল এইড সম্পর্কে গ্রামাঞ্চলের মানুষজনকে সচেতন করতে হবে। তিনি জনপ্রতিনিধিদের উদ্দেশ্যে বলেন, আমরা কিন্তু মরণশীল, আমাদের সবাইকে মরে যেতে হবে। কেউ কিন্তু চ্যালেঞ্জ করে বেঁচে থাকতে পারবে না। মানুষ মরণশীল, মানুষের কর্মটাই দুনিয়াতে থেকে যায়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ দেশের জন্য সেক্রিপাইস করেছেন। বঙ্গবন্ধু তাঁর জীবদ্দশায় এদেশের মানুষজনের জন্য কাজ করে গেছেন। তাই আজও দেশে, গ্রামে, শহরে এমনকি আন্তর্জাতিকভাবে বঙ্গবন্ধুর আদর্শ প্রসারিত হচ্ছে। আশা করি আপনারা যারা জনপ্রতিনিধি আছেন আপনারা নিরীহ মানুষজনকে বিনামূল্যে বিনাস্বার্থে সহযোগিতা করবেন।

সোমবার বিকেল ৪টায় উপজেলা পরিষদ সম্মুখে উপজেলা পরিষদ চেয়ারম্যান নূর হোসেন পাটওয়ারীর সভাপতিত্বে এবং জেলা সিনিয়র যুগ্ম জজ সাকিব হোসেন ও উপজেলা নির্বাহী অফিসার চাই থোয়াইহলা চৌধুরীর পরিচালনায় বক্তব্য রাখেন জেলা ও দায়রা জজ এসএম জিয়াউর রহমান, জেলা ম্যাজিস্ট্রেট মোঃ কামরুল হাসান, জেলা জজ জান্নাতুল ফেরদাউস চৌধুরী, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ শামসুল ইসলাম, পুলিশ সুপার মিলন মাহমুদ বিপিএম (বার), অতিরিক্ত জেলা ও দায়রা জজ বেগম ফারহানা ইসলাম, বিজ্ঞ জিপি আব্দুর রহমান, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডঃ মোঃ কামাল উদ্দিন, সাধারণ সম্পাদক অ্যাডঃ আব্দুল্লাহ আল মামুন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শাহনাজ বেগম, আলগী দুর্গাপুর উত্তর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আতিকুর রহমান পাটওয়ারী প্রমুখ। সভায় উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন বেপারী, হাইমচর থানা অফিসার ইনচার্জ মোঃ আশরাফ উদ্দিনসহ উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউপি সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়