চাঁদপুর, শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯, ৭ জমাদিউল আউয়াল ১৪৪৪  |   ৩০ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   কচুয়ায় আলোর মশালের সপ্তম প্রতিষ্ঠা বার্ষিকীতে করোনাযোদ্ধা ও রক্তদাতাদের সংবর্ধনা
  •   সেভ দ্য ফিউচার ফাউন্ডেশন’র সহযোগিতায় ঘরের স্বপ্ন পূরণ হলো প্রতিবন্ধী রিপনের
  •   চাঁদপুরে বিশ্ব এইডস দিবস পালিত
  •   হাজীগঞ্জে মডেল হসপিটালের উদ্বোধন
  •   চাঁদপুর রেলওয়ের সাবেক টিএক্সারের ইন্তেকাল

প্রকাশ : ৩১ অক্টোবর ২০২২, ০০:০০

ইউরোপিয়ান ইউনিয়ন রাষ্ট্রদূতের ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ইরাসমাস+ ক্যাপাসিটি বিল্ডিং হায়ার এডুকেশন হারমনি প্রজেক্ট ল্যাব উদ্বোধন
অনলাইন ডেস্ক

৩০ অক্টোবর বাংলাদেশে প্রথমবারের মতো ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ইরাসমাস+ ক্যাপাসিটি বিল্ডিং উচ্চশিক্ষা হারমনি (সিবিইএইচ) প্রজেক্ট ল্যাব উদ্বোধন করা হয়েছে। বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত এবং প্রতিনিধি দলের প্রধান চার্লস হোয়াইটলি প্রধান অতিথি হিসেবে ল্যাবটির উদ্বোধন করেন। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মোঃ সবুর খান। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. এসএম মাহাবুব উল হক মজুমদারের সভাপ্রধানে উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন হারমনি প্রজেক্ট গ্রান্ট কো-অর্ডিনেটর এবং অ্যাসোসিয়েট ডিন ফর ইন্টারন্যাশনাল রিলেশনস, ফ্যাকাল্টি অফ এডুকেশন, ইউনিভার্সিটি অফ জারাগোজা, স্পেনের ড. রাফায়েল ডি মিগুয়েল গঞ্জালেজ, বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক বিষয়ক বিভাগের ড. মোঃ ফখরে হোসেন, সহকারী পরিচালক সৈয়দ রায়হানুল ইসলাম ও ড. মোঃ আশিকুর রহমান। সভাপতি ইরাসমাস মুন্ডাস অ্যাসোসিয়েশন ভার্চুয়ালি অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্যে চার্লস হোয়াইটলি বলেন, আমি অনেক বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেছি, কিন্তু ডিআইইউ সত্যিই অসাধারণ। তারা এই ধরনের ইরামাস সুযোগের অনুসন্ধান করে এবং কখনই এ ধরনের সুযোগ হারাতে চায় না, বরং সবসময় গ্রহণ করতে চায়। এছাড়াও ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের দৃষ্টিনন্দন গ্রীন ক্যাম্পাস এবং ইকো সিস্টেম রয়েছে, যার চমৎকার অভিজ্ঞতা আমি ইতোমধ্যেই পেয়েছি।

ড. মোঃ সবুর খান বলেন, আমরা আমাদের ছাত্র ও শিক্ষকদের প্রতি খুব মনোযোগী। আমরা আমাদের প্রশাসনিক কর্মচারী সম্পর্কে উদ্বিগ্ন, আমরা চাই তারা বিভিন্ন দেশ ও বিশ্ববিদ্যালয় থেকে অভিজ্ঞতা লাভ করুক। আমরা ইকো সিস্টেম তৈরি করেছি। এগুলো শিক্ষার্থীদের জন্যে। তারা পরিদর্শন করবে, অন্যান্য সংস্কৃতি এবং দেশ থেকে শিখবে। তাই তারা যা শিখবে তাতে বিশেষজ্ঞ হতে হবে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) ২০২১ সাল থেকে ইউরোপীয় কমিশনের কেএ২ অর্থায়নের অধীনে ইরাসমাস+ ক্যাপাসিটি বিল্ডিং ইন হায়ার এডুকেশন হারমোনি প্রকল্পের অংশীদার।

মানসম্পন্ন শিক্ষা, আন্তর্জাতিক গতিশীলতার অভিজ্ঞতা, শেয়ারের সম্ভাবনা এবং আরও অনেক কিছু নিশ্চিত করতে ইউরোপীয় ইউনিয়ন এবং ইরাসমাস বিশ্বব্যাপী সমর্থন লাভ করছে। এই হারমনি ল্যাবের মাধ্যমে ড্যাফোডিল একটি উন্নত বিশ্বের জন্য পারস্পরিক লক্ষ্য অর্জনের সুরেলা পথে যাত্রা করবে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়