সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১  |   ৩৩ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   এসএসসি-এইচএসসি পরীক্ষার সময়সূচি প্রকাশ

প্রকাশ : ০১ আগস্ট ২০২১, ০০:০০

শোকে-সংগ্রামে বাঙালির আগস্ট

পীযূষ কান্তি বড়ুয়া

শোকে-সংগ্রামে বাঙালির আগস্ট
অনলাইন ডেস্ক

বছর ঘুরে বর্ষপঞ্জিতে আবারো আগস্টের আবির্ভাব। বাঙালির জীবনে আগস্ট এক অভিশাপের নাম। মাসের চেয়ে দুর্বহ মিথের মধ্যেই আগস্টের মর্মবেদনা লুকিয়ে আছে। আজ হতে সাতচল্লিশ বছর আগেও আগস্ট ছিল নিছক একত্রিশ দিনে ভরণ্ডভরান্ত গ্রেগরিয়ান ক্যালেন্ডারের অষ্টম মাসের নাম। কিন্তু আজ আগস্ট এক রোদনভরা অনন্ত রাতের নাম। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বরণের মাস আগস্ট। আগস্ট আমাদের কাছে রক্তমাখা শেষ শ্রাবণের অভিশপ্ত প্রতিচ্ছবি। আগস্ট মানেই সিঁড়ির শয্যা, আগস্ট মানেই পবিত্র রক্তের স্রোতে জাতির অনির্বাণ বিলাপের সুর। পৃথিবীর ইতিহাসে আগস্টের চেয়ে বড় কোনো খুনি মাসের অস্তিত্ব নেই বললেই চলে। আগস্ট বর্ষপঞ্জিতে এক ভয়ঙ্কর আততায়ী মাস। আগস্ট মানেই পিতার বুকের রক্তে ধুয়ে যাওয়া পুত্রের পাপ।

এবার যে সময়ে আগস্ট এসেছে জীবনের প্রপঞ্চে, সে সময় ধরিত্রী নিজেই ভুগে চলেছে তীব্র অক্সিজেন সঙ্কটে। করোনা মহামারির এই মহাদুর্যোগে আগস্ট এসেছে যুগপৎ শোক ও শক্তির বারতা নিয়ে। সুবর্ণজয়ন্তীর স্বাধীনতায়, জনকের শতবর্ষ অতিক্রমণের অব্যবহিত পরে আগস্ট এসেছে করোনাগ্রস্ত বাংলাদেশে হৃদয় খুঁড়ে বেদনা জাগিয়ে দিতে। হু হু করে বাড়ছে করোনায় মৃত্যুহার। যেন কোনো ভাবেই লাগাম টেনে ধরা যাচ্ছে না মৃত্যুর উন্মত্ত ঘোড়ার লাগাম। এরই মাঝে আগস্টের পদধ্বনি বাঙালিকে স্মরণ করিয়ে দেয় অবিস্মরণীয় সেই বেদনার কথা।

হাজার বছর একটা জাতিকে প্রতীক্ষায় থাকতে হয়েছিল একজন ত্রাতার আবির্ভাবের জন্যে। আপনা মাসে হরিণা বৈরির মতো নিজের অমূল্য রত্ন ভাণ্ডারই হয়ে ওঠে এ বঙ্গভূমির দুর্দশার কারণ। আজও তার মাটিতে মিশে আছে লুটেরা, বর্গী, জলদস্যু আর হার্মাদের আক্রমণের ইতিহাস। সেই শোষণের, সেই বঞ্চনার হাত থেকে যে ত্রাতা উদ্ধার করে বাঙালিকে এনে দিল মুক্তির লাল সূর্য, আগস্ট তাকেই কেড়ে নিলো বিপথগামী কিছু উচ্চাভিলাষী কুলাঙ্গারের অপকর্মে। আগস্ট তাই কেবল জাতির পিতা হারানোর মাসই নয়, আগস্ট পিতৃহন্তারক পাপীদের মুখোশ উন্মোচনেরও মাস। ঊনিশশো পঁচাত্তরের আগস্ট আর দুহাজার একুশের আগস্ট এক নয়। সুবর্ণজয়ন্তীর এ আগস্টে জাতির জনকের দুহিতার নেতৃত্বে পৃথিবীর বুকে এক মহাবিস্ময় বাংলাদেশ। আজকের আগস্ট সকল আতঙ্ক আর ভয়কে পাশ কাটিয়ে শক্তি ও শৌর্যের প্রতীকরূপে আগামীকালের ইতিহাসে লিপিবদ্ধ হয়ে থাকবে। এবারের আগস্ট অদৃশ্য করোনামুক্তির দৃপ্ত অঙ্গীকারের মাস, এবারের আগস্ট আপনারণ্ডআমার সবার মুখে করোনাবিরোধী মাস্ক পরিধানের মাস। জাতির পিতার শাহাদাত বার্ষিকীর এই আগস্টই হয়ে উঠুক আমাদের করোনা মুক্তির প্রেরণা।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়