চাঁদপুর, শুক্রবার, ২০ মে ২০২২, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুরের ২১তম জেলা প্রশাসক কামরুল হাসান
  •   প্রাথমিক শিক্ষক নিয়োগের ৫ পরীক্ষার্থী হতাহত
  •   হাজীগঞ্জের শিশু আরাফ হত্যায় তিন আসামীর মৃত্যুদণ্ড
  •   কল্যাণপুর ইউপির জেলে চাল আত্মসাৎ, দুই গুদাম সিলগালা
  •   মা আর স্ত্রীকে বুঝিয়ে দেয়া হলো দুই ভাইয়ের লাশ

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২১, ০০:০০

চাঁদপুর বড় স্টেশনে বর্ধিত প্লাটফর্ম নির্মাণ কাজ

ব্যবহারের আগেই ভেঙ্গে পড়েছে ১৫০ ফুট লম্বা দেয়াল

ব্যবহারের আগেই ভেঙ্গে পড়েছে ১৫০ ফুট লম্বা দেয়াল
মিজানুর রহমান ॥

চাঁদপুর রেলওয়ে বড় স্টেশন এলাকায় নির্মাণাধীন বর্ধিত প্লাটফর্মের প্রায় ১৫০ ফুট পাকা দেয়াল ধসে গেছে। স্থানীয় এলাকাবাসী ও সচেতন যাত্রীদের অভিযোগ, প্রায় ১শ’ ফুট লম্বা ও ২৫ফুট চওড়া স্টেশন প্লাটফর্মে নি¤œমানের কাজ করার কারণে নির্মাণের ১৫ দিনের মাথায় দেয়ালের বড় একটি অংশ বৃষ্টির পানির চাপে ভেঙ্গে পড়েছে। গত রোববার বিকেলে এ ঘটনা ঘটে।

গতকাল সোমবার দুপুরে সরজমিনে গিয়ে দেখা যায়, প্লাটফর্মের ধসে পড়া অংশে পুনরায় নির্মাণ কাজ করা হচ্ছে। রেলওয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কথা, বৃষ্টির পানির চাপে ভেঙ্গে যায় প্লাটফর্মটি। জানা গেছে, চাঁদপুর রেলওয়ে বড়স্টেশন প্লাটফর্মের বর্ধিত অংশের নির্মাণ কাজ করছেন চট্টগ্রামের ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স চৌধুরী এন্টারপ্রাইজের রিপন চৌধুরী।

তবে এ কাজটি ঠিকাদার প্রতিষ্ঠান পুনরায় করে দিতে হবে বলে চাঁদপুর-লাকসামের দায়িত্বরত কর্মকর্তা এসএসএ/ই (ওয়ার্কস) মোঃ আতিকুর রহমান জানান। প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, রোববার বিকেল থেকে সন্ধ্যার মধ্যে রেলওয়ে নিরাপত্তা বাহিনী অফিসের ১০ফুট পূর্বে এ ১৫০ ফুট প্লাটফর্মের দেয়ালটি পর্যায়ক্রমে ভেঙ্গে পড়ে। এ দুর্ঘটনার সময় ভাগ্যক্রমে যাত্রী বা স্থানীয় মানুষের কোনো ক্ষতি হয়নি।

চাঁদপুর শহরের বড় স্টেশন এলাকায় বসবাসকারী ও চাঁদপুরে কর্মরত দায়িত্বে থাকা কর্মকর্তা এসএ/ই (ওয়ার্কস) মোঃ আব্দুর নূর জানান, চাঁদপুর বড় স্টেশন এলাকার প্লাটফর্ম বর্ধিত করার কাজ চলছে। এ কাজ বিগত ৬/৭মাস যাবৎ চলছে। বর্তমানে যে স্থানে দেয়াল ভেঙ্গে পড়েছে সে কাজ প্রায় ১৫দিন পূর্বে করা হয়েছে। বর্তমানে প্লাটফর্মে কাজ চলমান রয়েছে।

গত ১৮ সেপ্টেম্বর শনিবার দিনে ও রাতে ব্যাপক বৃষ্টিপাতের কারণে নির্মাণাধীন প্লাটফর্মে যে বালু ফেলা হয়েছে, সেখানে পানি জমে ও ঠিকাদারের লোকেরা শ্যালো মেশিন দিয়ে পানি দেয়ায় রেললাইনের দিকে ১৫ ইঞ্চি, অপরদিকে ১০ ইঞ্চি ও ৫ ফুট ১ ইঞ্চি উচ্চতার দেওয়ালটি ওভারলোডের কারণে ভেঙ্গে গেছে। এ দেয়ালটি আরসিসি না, এটি ব্রীকের ওপর করা হচ্ছে।

স্থানীয় এলাকাবাসী ও বরিশালে যাতায়াতকারী ক’জন যাত্রী জানান, ১০ইঞ্চি দেয়াল সামান্য বৃষ্টির কারণে এভাবে ভেঙ্গে পড়তে পারে না। এখানে ঠিকাদার প্রতিষ্ঠানের নির্মাণ কাজে ত্রুটি থাকায় এ দুর্ঘটনা ঘটেছে। এখানকার স্থানীয় কর্তৃপক্ষের তদারকি সঠিকভাবে না করার ফলে এমনটি হয়েছে।

এ বিষয়ে চাঁদপুর-লাকসামের দায়িত্বরত কর্মকর্তা এসএসএ/ই (ওয়াকর্স) মোঃ আতিকুর রহমান বলেন, চট্টগ্রামের ঠিকাদারি প্রতিষ্ঠান চৌধুরী এন্টারপ্রাইজ রেললাইনের পাশে সম্প্রসারণ ও প্ল্যাটফর্মের কাজের জন্যে টেন্ডার প্রক্রিয়ায় প্রায় ৯০ লাখ টাকায় এ কাজটি করছেন। এখানে কোনো আরসিসি পিলার স্থাপন করে কাজ করা হচ্ছে না। রেলওয়ের নিজস্ব তহবিল থেকে এ কাজটি করা হচ্ছে। যে কাজ হচ্ছে, তা নকশা অনুযায়ী করা হচ্ছে। অতিবৃষ্টির কারণে পানি জমে এ দুর্ঘটনাটি ঘটেছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়