রোববার, ২৪ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩  |   ৩০ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   হাইমচরে শীতকালীন সবজির বাম্পার ফলন, দামে অসন্তুষ্ট কৃষক : সবজি ক্ষেতে সবুজ হাসি থাকলেও কৃষকের মুখ ম্লান
  •   অশুভ শক্তি শক্তিশালী হলেও জয়ি হতে পারবে না : শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২১, ০০:০০

উচ্চ মাধ্যমিকে তিন বিষয় বাধ্যতামূলক তিন বিষয় ঐচ্ছিক

উচ্চ মাধ্যমিকে তিন বিষয় বাধ্যতামূলক তিন বিষয় ঐচ্ছিক
স্টাফ রিপোর্টার ॥

সদ্য অনুমোদিত নতুন শিক্ষাক্রমে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে বই ৩টি। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণিতে বই ৬টি। মাধ্যমিকে বই ১০টি ও উচ্চ মাধ্যমিকে বই ৬টি রেখে নতুন করে ঢেলে সাজানো হচ্ছে শিক্ষা ব্যবস্থা। ৬টি বইয়ের মধ্যে বাংলা, ইংরেজি ও জীবন ভিত্তিক জ্ঞান নিয়ে তৈরি হওয়া নতুন একটি বই বাধ্যতামূলক থাকবে। বর্তমানের বিজ্ঞান বিভাগ, ব্যবসায় শিক্ষা শাখা ও মানবিক বিভাগের গ্রুপ ভিত্তিক বইগুলো থেকে যে কোনো তিনটি বিষয় ঐচ্ছিক হিসেবে নির্বাচন করবে শিক্ষার্থীরা। ঐচ্ছিক তিন বিষয় তিন পত্রে বিভক্ত থাকবে বলেও জানা গেছে। প্রথম পত্র একাদশ শ্রেণিতে, দ্বিতীয় ও তৃতীয় পত্র দ্বাদশ শ্রেণিতে অধ্যয়ন হবে।

নতুন শিক্ষাক্রম অনুযায়ী উচ্চ মাধ্যমিক স্তরে (একাদশ ও দ্বাদশ শ্রেণি) বিষয় ও পাঠ্যবইয়ে বড় পরিবর্তন আসছে। বর্তমান শিক্ষাক্রম অনুযায়ী সব শিক্ষার্থীকে বাধ্যতামূলক বাংলা, ইংরেজি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পড়তে হয়। নতুন শিক্ষাক্রমে বাংলা ও ইংরেজির পাশাপাশি একটি সমন্বিত বিষয় (শিল্প ও সংস্কৃতি, শারীরিক ও মানসিক স্বাস্থ্য এবং সুরক্ষা ইত্যাদি কয়েকটি বিষয় নিয়ে তৈরি) বাধ্যতামূলক থাকবে।

বর্তমানে উচ্চ মাধ্যমিকে মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষার এই তিনটি বিভাগের প্রতিটিতে তিনটি বিষয় নির্ধারিত থাকে। কিন্তু নতুন শিক্ষাক্রমে একজন শিক্ষার্থী চাইলে তিন বিভাগ থেকে তিনটি বিষয় নিয়েও পড়ার সুযোগ পাবে।

এনসিটিবির সূত্র মতে, উচ্চ মাধ্যমিক স্তরে নতুন শিক্ষাক্রম শুরু হবে ২০২৬ সালে। তাই এই স্তরে বিষয় নির্বাচন ও পাঠ্যবই এখনো চূড়ান্ত হয়নি। তবে প্রাথমিক ধারণা হলো, বাধ্যতামূলক তিনটি এবং অপর তিনটি বিষয়ের প্রথম পত্রের পরীক্ষা একাদশ শ্রেণিতে নেয়া হবে। আর দ্বাদশ শ্রেণিতে অপর তিনটি বিষয়ের দ্বিতীয় ও তৃতীয় পত্রের মোট ছয়টি বিষয়ে পরীক্ষা হবে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়