রোববার, ২৪ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   হাইমচরে শীতকালীন সবজির বাম্পার ফলন, দামে অসন্তুষ্ট কৃষক : সবজি ক্ষেতে সবুজ হাসি থাকলেও কৃষকের মুখ ম্লান
  •   অশুভ শক্তি শক্তিশালী হলেও জয়ি হতে পারবে না : শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২১, ০০:০০

কমিউনিটি পুলিশিংকে বাদ দিয়ে বিট পুলিশিং চিন্তা করা যায় না
মোঃ আবদুর রহমান গাজী ॥

চাঁদপুর জেলা কমিউনিটি পুলিশিং সমন্বয় কমিটির নির্বাহী পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ২৬ সেপ্টেম্বর রোববার বিকেলে হাজী মহসীন রোডস্থ সংগঠনের জেলা কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার ও জেলা কমিউনিটি পুলিশিং সমন্বয় কমিটির প্রধান সমন্বয়ক সুদীপ্ত রায়। তিনি তাঁর বক্তব্যে বলেন, পুলিশিং যতদিন চলবে কমিউনিটি পুলিশিং ততদিন থাকবে। কমিউনিটি পুলিশিংয়ের ব্র্যান্ড হলো চাঁদপুর। কমিউনিটি পুলিশিংকে বাদ দিয়ে বিট পুলিশিং চিন্তা করা যায় না। আমি যখন চাকরিতে প্রবেশ করি, তখনই চাঁদপুর আমার মাথায় ছিল। কারণ, কমিউনিটি পুলিশিংয়ের জন্ম চাঁদপুর থেকেই। তিনি আরও বলেন, চাঁদপুরে যারা কমিউনিটি পুলিশিং করছেন তারা সমাজের সচেতন মানুষ। যারা তার প্রতিবেশীকে ভালো রাখতে ভালো কাজে সময় ব্যয় করেন বেশি। মূলত কমিউনিটি পুলিশিং ও বিট পুলিশিং কার্যক্রম একই। কেউ কেউ বিট পুলিশিং বিষয়টি ভুল বুঝছেন। করোনার কারণে এ বিষয় নিয়ে কমিউনিটি পুলিশিং কর্মকর্তাদের সাথে কথা বলার সুযোগ হয়নি। তবে আমরা বিট পুলিশিং নামে যা করছি সেটি হলো তৃণমূলে পুলিশিং সেবা আরো জোরদার করতে। সেখানে পৌরসভার মধ্যে তিনটি ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়ে একটি ইউনিয়নের মধ্যে একটি অফিস করে পুলিশিং সেবা তৃণমূলে পৌঁছে দিতে। সেখানে কমিউনিটি পুলিশিং কর্মকর্তাদের সাথে সমন্বয় করে থানা থেকে দেয়া হবে একজন এসআই অথবা এএসআই। তারা সার্বক্ষণিক এলাকার আইন-শৃঙ্খলা বিষয় মনিটরিং করবে। অনেক সময় দেখা গেছে নারীরা পুলিশি সেবা পেতে থানায় আসেন না। মূলত তাদের কথা বিবেচনা করেই আইজিপি মহোদয় এ বিষয়টি গুরুত্ব দিয়েছেন।

কমিউনিটি পুলিশিং জেলা কমিটির সভাপতি ডাঃ এসএম সহিদ উল্লাহর সভাপতিত্বে বক্তব্য রাখেন চাঁদপুর সদর উপজেলা কমিটির সভাপতি সালেহ উদ্দিন আহমেদ জিন্নাহ, শাহরাস্তির সভাপতি অধ্যক্ষ এমএ আউয়াল মজুমদার, ফরিদগঞ্জ উপজেলা সভাপতি মোঃ হেলাল উদ্দিন, হাজীগঞ্জের সভাপতি আলী আশরাফ দুলাল, বিসিক শিল্প নগরীর মোঃ সেলিম খান, অ্যাডঃ মোঃ মজিবুর রহমান ভূঁইয়া, মতলব দক্ষিণের সভাপতি প্রফেসর মোঃ রুহুল আমিন খান, কচুয়া উপজেলার সহ-সভাপতি মুক্তিযোদ্ধা আনোয়ার সিকদার, মতলব উত্তরের সাধারণ সম্পাদক নূর মোহাম্মদ প্রমুখ।

জেলা কমিউনিটি পুলিশিং কমিটির সহ-সভাপতি ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া ও সদর উপজেলা কমিটির সাধারণ সম্পাদক ওমর ফারুকের সঞ্চালনায় উপস্থিত ছিলেন জেলা কমিটির সহ-সভাপতি কাজী শাহাদাত, সাধারণ সম্পাদক সুফি খায়রুল আলম খোকন, নতুন বাজার ফাঁড়ির ইনচার্জ মোঃ কামরুজ্জামান, জেলা পুলিশ পরিদর্শক বকুল বড়ুয়া, সাংস্কৃতিক সম্পাদক শিপ্রা মজুমদার, জেলা সদস্য অ্যাডঃ মজিবুর রহমান ভূঁইয়া, চাঁদপুর পৌর কমিটির সভাপতি শেখ মনির হোসেন বাবুল ও সাধারণ সম্পাদক মোঃ জামাল হোসেনসহ জেলা কমিউনিটি পুলিশিংয়ের বিভিন্ন কর্মকর্তা, বিভিন্ন উপজেলার সভাপতি ও সাধারণ সম্পাদকগণ।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়