চাঁদপুর, বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯, ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪  |   ২২ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   বিজয়ের মাস ডিসেম্বর শুরু
  •   হাজীগঞ্জের কিউসি টাওয়ারে আগুন :  আহত ১০ 
  •   ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ, শূন্যপদ ২৩০৯
  •   করোনার টিকার চতুর্থ ডোজ দেওয়ার সুপারিশ
  •   চাঁদপুর শহরে বিদ্যুৎষ্পৃষ্টে এক যুবকের শরীর জ্বলসে গেছে

প্রকাশ : ০২ নভেম্বর ২০২১, ০০:০০

নিসচার আয়োজনে নিরাপদ সড়ক গঠনে করণীয় শীর্ষক সেমিনার

সড়কে চলাচলের নিয়ম-নীতি পারিবারিকভাবে শিক্ষা দিতে হবে : নিসচার চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন

সম্মিলিত প্রচেষ্টা থাকলে নিরাপদ সড়ক সম্ভব হবে : অতিরিক্ত জেলা প্রশাসক

সড়কে চলাচলের নিয়ম-নীতি পারিবারিকভাবে শিক্ষা দিতে হবে : নিসচার চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন
স্টাফ রিপোর্টার ॥

নিরাপদ সড়ক চাই চাঁদপুর জেলা কমিটির আয়োজনে ‘নিরাপদ সড়ক গঠনে করণীয়’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ৩১ অক্টোবর রোববার বিকেলে চাঁদপুর প্রেসক্লাবে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বিআরটিএ, সড়ক বিভাগ, ফায়ার সার্ভিস ও সিভিল স্টেশন, বাস-মাইক্রোবাস, সিএনজি, অটোরিক্সা চালক সমিতির নেতৃবৃন্দ এবং বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

নিসচার প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ৬ দিনব্যাপী কর্মসূচির শেষদিনে সেমিনারে ভার্চুয়ালে অংশ নেন নিরাপদ সড়ক চাই সংগঠনের চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। তিনি তাঁর বক্তব্যে বলেন, আমাদের দেশে আইন মানার প্রবণতা খুব কম। আইন মানার প্রবণতা মন থেকে তৈরি করতে হবে। নিজেকে আগে সংশোধন করতে হবে। মানুষ হিসেবে রাস্তায় হাঁটতে বের হলে নিয়ম মেনে চলতে হবে। সড়কে চলাচলের নিয়ম-নীতি পারিবারিকভাবে শিক্ষা দিতে হবে। তিনি আরো বলেন, জাতীয় নিরাপদ সড়ক দিবসে মাননীয় প্রধানমন্ত্রীর সাথে বৈঠক হয়েছিল। সে বৈঠকে কথা উঠেছে আমাদের দেশে ৯০ শতাংশ মানুষ সড়কে আইন মানে না। আমরা যদি নিজ থেকে আইন মানার প্রবণতা শুরু করি তাহলে সড়ক নিরাপদ হবে। আমরা সবাই মিলে যার যার অবস্থান থেকে কাজ করলে নিরাপদ বাংলাদেশ উপহার দিতে পারবো।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেন। বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আসিফ মহিউদ্দীন, নিরাপদ সড়ক চাই জেলা কমিটির উপদেষ্টা ও বিশিষ্ট নারী চিকিৎসক ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী, উপদেষ্টা ও দৈনিক চাঁদপুর খবরের সম্পাদক সোহেল রুশদী, উপদেষ্টা ও জেলা আওয়ামী লীগের তথ্য বিষয়ক সম্পাদক অ্যাডঃ বিনয় ভূষণ মজুমদার, চাঁদপুর সদর মডেল থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ আবদুর রশিদ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক মোঃ সহিদুল ইসলাম, জেলা সড়ক বিভাগের উপ-সহকারী পরিচালক মামুনুর রশিদ, বিআরটিএর সহকারী পরিচালক আব্দুল্লাহ আল মামুন, জেলা আওয়ামী মোটর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মোঃ জিয়াউল হক প্রমুখ।

নিসচার জেলা সভাপতি এমএ লতিফের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শেখ মহিউদ্দিন রাসেলের পরিচালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন প্রকাশনা সম্পাদক এমএ খালেক। সেমিনারে দেশের বিভিন্ন জায়গায় সড়ক দুর্ঘটনা এবং আমাদের অসচেতনতার চিত্রের বিভিন্ন সমস্যা নিয়ে প্রামাণ্য চিত্র উপস্থাপন করা হয়। উপস্থিত ছিলেন সংগঠনের জেলা কমিটির সহ-সভাপতি মাওলানা মোঃ আবদুর রহমান গাজী, মোঃ শওকত করিম, সহ-সাধারণ সম্পাদক মোঃ শাহ আলম, মোসাদ্দেক আল আকিব, অর্থ সম্পাদক সুজন চৌধুরী লিটন, প্রচার সম্পাদক সাইফুল ইসলাম আকাশ, দপ্তর সম্পাদক মামুন শনি, আইন বিষয়ক সম্পাদক অ্যাডঃ মুসলিম মিয়াজী, সাংস্কৃতিক সম্পাদক মোহাম্মদ আলী শেখ, ক্রীড়া সম্পাদক মোঃ ফরহাদ আলম, মহিলা বিষয়ক সম্পাদক নুরজাহান বেগম কুমকুম, যুব বিষয়ক সম্পাদক এমআই দিদার, সদস্য আবুল কালাম আজাদ, কামরুল ইসলাম পাটওয়ারী, বাদশা ভূঁইয়া, রহমত আলী রিপন, শরিফুল ইসলাম, মোহাম্মদ শাহজাহানসহ বিভিন্ন পেশাজীবী নেতা-কর্মীবৃন্দ।

প্রধান অতিথি ইমতিয়াজ হোসেন তাঁর বক্তব্যে বলেন, বাংলাদেশের রাস্তার প্রকৃত চিত্র আমাদের সবার জানা। এ বিষয়টিকে গুরুত্ব দিয়ে ইতিমধ্যে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন করেছি আমরা। আমাদের অনেক জায়গায় সমস্যা আছে। সমস্যার মধ্যে সমাধানের পথও খুঁজতে হবে। এখন সময় হলো প্রত্যেকেই সবার জায়গা থেকে সচেতন হতে হবে। তিনি আরো বলেন, ঢাকা-চট্টগ্রামসহ বিভিন্ন সড়কে চার লেন হচ্ছে। আমরা কিন্তু উন্নতির দিকে যাচ্ছি। ভালো জিনিসের যদি বিতর্ক হয়, তাহলে তো সে কাজের গতি থেমে যায়। চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন নিরাপদ সড়ক নিয়ে যেভাবে কাজ করছেন, সেভাবে আমাদের প্রত্যেকের নিজ নিজ অবস্থান থেকে করা দরকার। সকলের সম্মিলিত প্রচেষ্টা থাকলে নিরাপদ সড়ক সম্ভব হবে।

উল্লেখ্য, এর আগে নিরাপদ সড়ক চাই চাঁদপুর জেলা কমিটি ছয় দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করেছিলেন। তার মধ্যে ড্রাইভারদের প্রশিক্ষণ, পথসভা, নিরাপদ সড়ক বিষয়ে স্কুল ক্যাম্পেইন, জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন, মরহুমা জাহানারা কাঞ্চনের মাগফেরাত কামনায় মিলাদ মাহফিল ও সেমিনার অনুষ্ঠান।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়