বুধবার, ১০ আগস্ট, ২০২২  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   কচুয়ায় সড়ক দূর্ঘটনায় ২ জন আহত
  •   ট্রলারে র‍্যাবের অভিযানে প্রচুর গাঁজা জব্দ
  •   কচুয়ায় দুর্ধর্ষ ডাকাতি
  •   হাজীগঞ্জে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু
  •   বাঘেরহাটের যুবতী ১০ কেজি গাঁজাসহ হাজীগঞ্জ গ্রেফতার

প্রকাশ : ২৮ নভেম্বর ২০২১, ০০:০০

নিজের মাঝে সততা থাকলে জীবনের প্রতিটি ক্ষেত্রে সফলতা পাবে
বিমল চৌধুরী ॥

চাঁদপুর সদরের ফরক্কাবাদ ডিগ্রি কলেজের এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় ও বার্ষিক দোয়ানুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গতকাল ২৭ নভেম্বর শনিবার সকালে কলেজের মহাত্মা গান্ধী মিলনায়তনে শিক্ষক, ছাত্র-ছাত্রী, অভিভাবক ও সুধীজনদের উপস্থিতিতে বিদায় ও দোয়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজ গভর্নিং বডির সভাপতি বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মিলন মাহমুদ বিপিএম (বার)। তিনি ছাত্র-ছাত্রীদের সফলতা কামনা করে বলেন, তোমরা আদর্শ মানুষ হিসেবে জীবনের সকল ক্ষেত্রে বড় হও এ কামনা আমাদের সকলের। জীবনে যত কষ্টই হোক না কেনো ন্যায়, নীতি আর আদর্শ নিয়ে চলতে চেষ্টা করবে, দেখবে সফলতা আসবেই। জীবনে চলার পথে কখনো মাদকের সাথে সম্পৃক্ত হবে না, কাউকে মাদকাসক্ত বা বিক্রি করতে দিবে না, যৌতুক নিবে না এবং যৌতুক গ্রহণ ও প্রদানের ক্ষেত্রে সকলকে নিরুৎসাহী করবে, পিতা-মাতাসহ বড়দের সম্মান ও সর্বক্ষেত্রে সৎ থাকতে চেষ্টা করবে। এ বিষয়গুলোকে সকল সময় স্মরণ রাখবে, তাহলে জীবনে যেমন সফলতা লাভ করতে পারবে তেমনি মনেও শান্তি পাবে। মনে রাখবে নিজের মাঝে সততা থাকলে জীবনের প্রতিটি ক্ষেত্রে সফলতা পাবে। তিনি কলেজের সুন্দর পরিবেশের জন্যে কলেজ কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

উদ্বোধনী বক্তব্য রাখেন সাবেক নির্বাচন কমিশনার শাহনেওয়াজ। স্বাগত বক্তব্য রাখেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফেরদৌসী আক্তার।

অতিথিদের মাঝে আরো বক্তব্যে রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (চাঁদপুর সদর সার্কেল) মোঃ আসিফ মহিউদ্দিন, চাঁদপুর সদর মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ আব্দুর রশিদ, ৯নং বালিয়া ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান মোঃ রফিকুল্লাহ পাটওয়ারী, ফরক্কাবাদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুল হান্নান, কলেজ পরিচালনা পর্ষদের সদস্য মোঃ সেলিম পাটওয়ারী, বিশিষ্ট শিক্ষানুরাগী মোঃ আমিনুল হক, আমিনুল হক মজুমদার প্রমুখ। অতিথিদের মাঝে আরো উপস্থিত ছিলেন বিশিষ্ট শিল্পপতি জিএম কাদের, চাঁদপুর পৌরসভার সাবেক প্যানেল মেয়র ছিদ্দিকুর রহমান ঢালী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রনেতা কাজী নাছিম প্রমুখ।

সভাপ্রধানের বক্তব্যে কলেজ গভর্নিংবডির সভাপতি সুজিত রায় নন্দী পরীক্ষার্থীদের সফলতা কামনা করে বলেন, তোমাদের সুন্দর ভবিষ্যত গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তোমরা সততা ও নিষ্ঠার সাথে পরীক্ষা দিবে। কোনো অসদাচরণ বা অন্যায়ের আশ্রয় নিবে না। তোমাদের সফলতার উপরই নির্ভর করে কলেজের সুনাম আর ঐতিহ্য। আমি মনেপ্রাণে বিশ্বাস করি তোমরা সকলেই এ কলেজকে ভালোবাস। তাই তোমাদের কাছে আমার এবং শিক্ষকদের প্রত্যাশাও অনেক। আমরা আশাকরি পরীক্ষায় ভালো ফলাফলের মাধ্যমে এ প্রতিষ্ঠানের সুনাম তোমরা চারদিকে ছড়িয়ে দিবে। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন কর্মকা- তুলে ধরে আরো বলেন, আজ শিক্ষা, সংস্কৃতি, অর্থনীতি সকল ক্ষেত্রে দেশ এগিয়ে যাচ্ছে। তোমরাই একদিন এ উন্নয়নশীল দেশের নেতৃত্ব দিবে। তাই তোমাদেরকে শুধু উচ্চ শিক্ষিত হলেই চলবে না, হতে হবে দেশপ্রেমিক নাগরিক। যাতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের স্বপ্ন পূরণে তোমরা সহায়ক ভূমিকা পালন করতে পারো। তিনি জাতির জনকের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপনে দু’দিনব্যাপী কর্মসূচীর ঘোষণা দেন এবং এ উপলক্ষে ৫০ জন মুক্তিযোদ্ধা ও ১০০জন কৃতী সন্তানকে সংবর্ধনা দেয়া হবে বলে জানান। যৌথভাবে অনুষ্ঠান পরিচালনা করেন কলেজের সহকারী অধ্যাপক মোঃ হাফিজুর রহমান ও মোঃ মহিনউদ্দিন। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন কলেজের সহকারী অধ্যাপক মোঃ সালাউদ্দিন। দোয়া শেষে সকলের মাঝে তবররুক বিতরণ করা হয়। উল্লেখ্য, এ বছর কলেজ থেকে ৩৮৮ জন ছাত্র-ছাত্রী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে বলে জানা যায়।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়