শনিবার, ২৯ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮  |   ১২ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   বালুবাহী ট্রাক চাপায় গাড়ির হেলপার নিহত
  •   চাঁদপুর শহরে যুবকের আত্মহত্যা
  •   ফরিদগঞ্জে ৪ কেজি গাঁজাসহ দুই যুবক আটক
  •   করোনায় মৃত্যু ২০, শনাক্ত ১৫৪৪০ জন
  •   ফরিদগঞ্জে আগুনে পুড়ে বৃদ্ধার মৃত্যু

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২১, ০০:০০

আজ হরিসভা মন্দিরে চন্দ্রেশ্বরী কালীমায়ের নামকরণ ও মহাপূজা
স্টাফ রিপোর্টার ॥

আজ পুরাণবাজার হরিসভা মন্দির কমপ্লেক্সে ধর্মীয় ভাবগাম্ভীর্য ও ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হবে শ্রীশ্রী কালীমায়ের পাথরের বিগ্রহের মহাভিষেক, মায়ের নামকরণ ও মহাশক্তির মহাপূজা। ২ ডিসেম্বর বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় বাংলাদেশ বেতার ও টিভি শিল্পী প্রদর্শন দেবনাথের পরিবেশনায় শ্রীমদ্ভাগবত গীতা তত্ত্ব কথা ও ধর্মীয় গীতি আলেখ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হয়েছে ৩ দিনব্যাপী শ্রীশ্রী চন্দ্রেশ্বরী কালীমন্দিরের নামকরণ অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা এবং রাত ১০টায় ব্যাপক ভক্ত-সমাবেশের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয় শুভ অধিবাস ও মঙ্গলঘট স্থাপন।

আজ ৩ ডিসেম্বর শুক্রবার রয়েছে : সকাল সাড়ে ৮টায় শ্রীশ্রী গুরু পূজা ও গুরুগীতা পাঠ, শ্রীশ্রী চ-ীপূজা ও সপ্তশতী চ-ীপাঠ, শ্রীশ্রী বিষ্ণুপূজা ও শ্রীমদ্ভাগবত গীতা পাঠ, শ্রীশ্রী শিব পূজা ও শিব গীতাপাঠ। দুপুর সাড়ে ১২টায় মহাপ্রসাদ বিতরণ, সন্ধ্যা ৭টায় মায়ের আরতি, রাত ৮টায় মহাশক্তির মহাঅভিষেক শেষে চন্দ্রেশ্বরী নামে আদ্যাশক্তি মহামায়ার পূজারম্ভ। রাত ৩টায় সমবেত পুষ্পাঞ্জলি ও ক্ষমা প্রার্থনা।

আগামীকাল অর্থাৎ ৪ ডিসেম্বর শনিবার সন্ধ্যা ৬টায় বাংলাদেশ টেলিভিশন ও কুষ্টিয়া লালন একাডেমীর শিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠিত হবে শ্যামাসংগীত ও লালনগীতি। আয়োজিত অনুষ্ঠানে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলের উপস্থিতি কামনা করেছেন শ্রীশ্রী চন্দ্রেশ্বরী কালী মন্দির কমিটি।

উল্লেখ্য, পাথরের তৈরি শ্রীশ্রী কালীমায়ের মূর্তিটি ভারতের গুজরাট থেকে এনে পুরাণবাজার হরিসভা মন্দির কমপ্লেক্সে স্থাপনপূর্বক পূজা-অর্চনা করা হলেও এর কোনো নামকরণ করা হয়নি। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস মতে, শ্রীশ্রী কালীমাতা ১০৮ নামে জগৎ সংসারে ভক্তদের মাঝে পূজিত হয়ে আসছেন। এর মধ্যে শ্রীশ্রী চন্দ্রেশ্বরীও কালী মায়ের ১০৮ নামের একটি হওয়ায় ভক্তবৃন্দ হরিসভা মন্দির কমপ্লেক্সে ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে শ্রীশ্রী চন্দ্রেশ্বরী নামে কালীমায়ের নামকরণ করার সিদ্ধান্ত গ্রহণ করেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়