শনিবার, ২৯ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮  |   ১৩ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   বালুবাহী ট্রাক চাপায় গাড়ির হেলপার নিহত
  •   চাঁদপুর শহরে যুবকের আত্মহত্যা
  •   ফরিদগঞ্জে ৪ কেজি গাঁজাসহ দুই যুবক আটক
  •   করোনায় মৃত্যু ২০, শনাক্ত ১৫৪৪০ জন
  •   ফরিদগঞ্জে আগুনে পুড়ে বৃদ্ধার মৃত্যু

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২১, ০০:০০

পারিবারিক অশান্তির মূল কারণ পরিবার পরিকল্পনার অভাব
মিজানুর রহমান ॥

আগামী ১৮ থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ-২০২১ উদ্যাপন উপলক্ষে চাঁদপুরে অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। ৭ ডিসেম্বর মঙ্গলবার সকালে চাঁদপুর জেলা প্রশাসকের সভাকক্ষে জেলা পরিবার-পরিকল্পনা বিভাগ চাঁদপুর কার্যালয়ের আয়োজনে এ সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

তিনি বলেন, আমাদের দেশের জনসংখ্যা অনেক বেশি। সরকার থেকে বলে দেয়া হয়েছে নতুন সংসার গড়তে হলে মেয়েদের বয়স ১৮ ও ছেলেদের বয়স ২১ বছর হতে হবে। তাই সংসার গড়ার ক্ষেত্রে আমাদের পরিকল্পনা নিয়ে চলতে হবে। ফ্যামিলি প্লানিংয়ের অভাবে একটি সংসারের দৈন্যদশা হয়। পারিবারিক অশান্তির মূল কারণ হচ্ছে পরিবার পরিকল্পনার অভাব। এই বিষয়টি আমাদের প্রত্যেকটি স্তরে পৌঁছে দিতে হবে।

তিনি বলেন, গর্ভবতী মায়েদের সুরক্ষায় মা ও শিশু চিকিৎসা সেবা আগের চেয়ে অনেক উন্নত হয়েছে। পরিবার পরিকল্পনা অধিদপ্তর সুখী পরিবার কল সেন্টার চালু করেছে। ১৬৭৬৭ এই নম্বরে কল করে প্রাথমিক চিকিৎসা নেয়া সম্ভব। এই নম্বরটা গ্রামে-গঞ্জে পৌঁছে দিতে হবে।

পরিবার-পরিকল্পনা চাঁদপুরের উপ-পরিচালক ডাঃ মোঃ ইলিয়াছের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ শাহাদাৎ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায় ও চাঁদপুর প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী। ডাঃ এমএ গফুর মিঞার সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন ডাঃ মোস্তাফিজুর রহমান, জেলা তথ্য কর্মকর্তা মনির হোসেন প্রমুখ।

অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোঃ ইমতিয়াজ হোসেন, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রহিম বাদশাসহ অনুষ্ঠানে স্বাস্থ্য বিভাগ, পরিবার পরিকল্পনা অধিদপ্তর ও পরিবার পরিকল্পনা সংশ্লিষ্ট বেসরকারি কয়েকটি ক্লিনিকের কর্মকর্তা ও চিকিৎসক এবং সাংবাদিকবৃন্দ অংশ নেন।

সভার শুরুতেই পরিবার-পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ডাঃ মোঃ ইলিয়াছ সেবা সপ্তাহের লক্ষ্য ও উদ্দেশ্যের বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা দেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়