চাঁদপুর, সোমবার, ১৬ মে ২০২২, ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৪ শাওয়াল ১৪৪৩  |   ৩৩ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   শ্রীনগরের চকবাজারে চড়ামূল্যে শ্রমিকের হাট : ধানের জমির মালিকরা হতাশ
  •   হাজীগঞ্জে ইউএনও'র বাজার মনিটরিং
  •   চাঁদপুরে ৪ কেজি গাঁজাসহ আটক ২
  •   শেখ হাসিনার প্রথম অপরাধ জনগণের ভোট ডাকাতি করা : চাঁদপুর জেলা বিএনপির বিক্ষোভ সমাবেশে আব্দুল আওয়াল মিন্টু
  •   কচুয়ায় ১০ কেজি গাঁজাসহ ২ জন গ্রেফতার

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২২, ০০:০০

সমুদ্রসীমা সংযুক্ত করা মানচিত্র থাকবে শিক্ষাপ্রতিষ্ঠানে
অনলাইন ডেস্ক

বাংলাদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে সমুদ্রসীমা সংযুক্ত করা মানচিত্র প্রতিস্থাপন করা হবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের জারিকৃত নির্দেশনা অনুযায়ী এরই মধ্যে সকল মাদরাসা প্রধানদের কাছে চিঠি পাঠিয়েছে মাদরাসা শিক্ষা অধিদফতর। মূল মানচিত্রটি বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদফতর থেকে সংগ্রহ করে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

১৬ জানুয়ারি রোববার মাদরাসা শিক্ষা অধিদফতরের উপ-পরিচালক (প্রশাসন) মো. সাইফুল ইসলাম সাক্ষরিত নোটিশে বলা হয়েছে, বাংলাদেশের সমুদ্রসীমা সংযুক্ত করে বাংলাদেশের নতুন নমুনা মানচিত্র সংযুক্ত করা হলো। মূল মানচিত্রটি বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদফতর থেকে সংগ্রহপূর্বক পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এর আগে গত ২৩ ডিসেম্বর এ সংক্রান্ত নোটিশ দেয় পররাষ্ট্র মন্ত্রণালয়। সেখানে বলা হয়, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৩তম বৈঠকে আওয়ামী লীগ সরকার কর্তৃক আন্তর্জাতিক আদালতের মাধ্যমে মিয়ানমার এবং ভারতের সাথে অমীমাংসিত সমুদ্রসীমা বিরোধ নিষ্পত্তি করে সমুদ্রের বিশাল অংশে বাংলাদেশের কর্তৃত্ব প্রতিষ্ঠিত হওয়ার বিষয়টি ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরার লক্ষ্যে সমুদ্রের এই বিশাল অংশকে যুক্ত করে নতুন মানচিত্র তৈরিপূর্বক তা সকল শিক্ষাপ্রতিষ্ঠানে সরবরাহ করার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক শিক্ষা মন্ত্রণালয়কে অনুরোধ করার জন্য সুপারিশ করা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির নির্দেশনা অনুযায়ী, সমুদ্রসীমাকে বাংলাদেশের মানচিত্রে সংযুক্ত করা পূর্বক সকল শিক্ষাপ্রতিষ্ঠানে প্রেরণের জন্য নির্দেশ দেওয়া হলো। সূত্র : ঢাকা পোস্ট।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়