চাঁদপুর, শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মহররম ১৪৪৪   |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   নানার বাড়িতে বেড়াতে এসে পানিতে ডুবে শিশুর মৃত্যু
  •   নাতির নিরাপত্তা চেয়ে দাদির দৌঁড়ঝাঁপ ! 
  •   অবশেষে চাঁদপুর-শরিয়তপুর নৌরুটে রো রো ফেরি
  •   ফরিদগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে গৃহবধূর মৃত্যু
  •   কুড়িয়ে পাওয়া টাকা ফেরত........

প্রকাশ : ১৩ জুন ২০২২, ০০:০০

হামানকর্দ্দিতে রেলওয়ের জমি দখল করে মার্কেট নির্মাণের অভিযোগ
সংবাদদাতা ॥

চাঁদপুর সদর উপজেলাধীন ৬নং মৈশাদী ইউনিয়নের হামানকর্দ্দি বেলতলী বাইতুল আমিন জামে মসজিদ সংলগ্ন এলাকায় রেলওয়ের জমি দখল করে মার্কেট নির্মাণের অভিযোগ উঠেছে। স্থানীয় হামানকর্দ্দি খাসের বাড়ির ওরফে মোল্লা বাড়ির মৃত কালু খানের সন্তান আজিম খানের বিরুদ্ধে এই দখলের অভিযোগ উঠে।

জানা গেছে, বেশ ক’দিন রেলওয়ের সম্পত্তি থেকে মাটি কেটে ডোবা ভরাট করে এ জমি দখল করে নেন। রেলওয়ের জমিতে মাটি কাটার সময় আজিম খান ও তার লোকজন লাঠিসোটা নিয়ে পাহারা দিচ্ছিল বলেও অভিযোগ রয়েছে। কেউ বাধা দিতে আসলেই হামলা ও মামলার হুমকি দেয়া হয়। পরে আজিম খান তার দলবল নিয়ে রেলওয়ের সম্পত্তির উপর দালান করে মার্কেট নির্মাণ করেন।

চাঁদপুর রেলওয়ের ভারপ্রাপ্ত স্টেশন মাস্টার সোয়াইবুল সিকদারের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমাদের রেলওয়ের ১৭টি বিভাগ রয়েছে। ভূমি সংক্রান্ত বিষয়টি স্ট্যাট বিভাগের অধীনে। চাঁদপুরের ভূমি সংক্রান্ত বিষয়টি লাকসাম কানুনগোরা দেখে।

লাকসাম কানুনগোর দায়িত্বে থাকা কাউসার হামিদের সঙ্গে এ বিষয়ে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি জানান, চাঁদপুর-চট্টগ্রাম রেল সড়কে বাংলাদেশ রেলওয়ের জমি রেললাইন থেকে দুই পাশে ৪০ ফুট চওড়া। কোথাও আবার এর অধিক জমি রয়েছে। রেলওয়ে শুধু কৃষিভিত্তিক জমি লিজ দেয়। বাণিজ্যিক লিজ অনেক আগেই বন্ধ করে দেয়া হয়েছে। বর্তমানে কৃষি লিজও বন্ধ রয়েছে। কৃষি লিজ নিয়ে শুধু কৃষি আবাদ করতে পারবেন। শ্রেণি পরিবর্তন করে কেউ রাস্তা, বিপণীবিতান, পাকা কোনো স্থাপনা, মার্কেট নির্মাণ বা দেয়াল দিয়ে দখলে নেয়ার কোনো সুযোগ নেই। এগুলো করে থাকলে সবই অবৈধ দখলদার হিসেবে গণ্য হবে।

অভিযুক্ত আজিম খান বলেন, আমি আমার বাপ-দাদার নিজস্ব জায়গায় মার্কেট নির্মাণ করছি। পাশের জায়গাটি পতিত থাকায় বালু দিয়ে ভরাট করেছি। আশপাশে অনেক মানুষের দোকান করেছে। তাই আমিও অনেকের পরামর্শে এ মার্কেট করেছি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়