চাঁদপুর, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ৮ জমাদিউল আউয়াল ১৪৪৪  |   ৩০ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   ফরিদগঞ্জে কিন্ডারগার্টেন এসোসিয়েশন মেধাবৃত্তি পরীক্ষা
  •   হাইমচরে রাতভর পাহারা দিয়েও রক্ষা হয়নি চরের মাটি
  •   বড়স্টেশন মেঘনায়  ট্রলারের ধাক্কায় নিঁখোজ জেলের লাশ পাঁচদিন পর উদ্ধার
  •   মতলব উত্তরে মোটর সাইকেল দূর্ঘটনায় আহত তানভীরও চলে গেলো না ফেরার দেশে
  •   কাল হেলিকপ্টারে মতলব উত্তরে আসছেন ড. এনায়েতুল্লাহ আব্বাসী

প্রকাশ : ০৪ আগস্ট ২০২২, ০০:০০

মতলব উত্তরে সাদা-কালোর মেধাবৃত্তি বাস্তবায়ন কমিটি ঘোষণা
মাহবুব আলম লাভলু ॥

মতলব উত্তর উপজেলার আলোচিত স্বেচ্ছাসেবী সংগঠন সাদা-কালোর উদ্যোগে উপজেলার মেধাবী শিক্ষার্থীদের মাঝে বৃত্তি প্রদান করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

প্রশংসনীয় এ কাজটি সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে ইঞ্জিনিয়ার মোঃ শাহ আলমকে আহ্বায়ক এবং মোঃ সোহেল রানাকে সদস্য সচিব করে ১২ সদস্যের বাস্তবায়ন কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন : আবুল কালাম আজাদ, বাদল মোল্লা, হাসান বাবু, ইসমাঈল হোসেন, মোহাম্মদ মহিউদ্দিন, মেহেদী হাসান আরিফ, কামরুল হাসান রাব্বি, আবু সুফিয়ান, রঞ্জিত সরকার এবং মাসুদ রানা।

সাদা-কালো স্বেচ্ছাসেবী সংগঠনের এক জরুরি সভায় সংগঠনটির সহ-সভাপতি প্রফেসর রুহুল আমিনের প্রস্তাবনায় এবং উপস্থিত সকল সদস্যের সর্বসম্মত সিদ্ধান্তক্রমে সংগঠনের সভাপতি সোহেল সরকার ও সাধারণ সম্পাদক সুমন সরদারের অনুমোদনক্রমে এই কমিটি গঠন করা হয়। এ সময় সভাপতি সোহেল সরকার বলেন, সাদা-কালো মেধাবৃত্তি বাস্তবায়ন করার জন্যে বাস্তবায়ন কমিটির প্রত্যেকটি সদস্য চ্যালেঞ্জ নিতে প্রস্তুত থাকবে বলে বিশ্বাস করি।

‘সাদা-কালো মেধাবৃত্তি-২০২২’ বাস্তবায়ন কমিটির আহ্বায়ক ইঞ্জিনিয়ার মোঃ শাহ আলম বলেন, মেধাবৃত্তি বাস্তবায়নে আমাদের যে চ্যালেঞ্জ দেয়া হয়েছে সকলের সহযোগিতায় আমরা তা বাস্তবায়ন করতে পারবো ইনশাআল্লাহ। সেই সাথে ভবিষ্যতে সার্বিকভাবে শিক্ষার মানোন্নয়নে ‘সাদা-কালো’ স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন জ্ঞান চর্চামূলক কার্যক্রম হাতে নেয়া হবে। যাতে করে আমাদের কোমলমতি ছাত্র-ছাত্রীরা পাঠ্যপুস্তকের মাধ্যমে জ্ঞানার্জনের পাশাপাশি বিভিন্ন প্রতিযোগিতামূলক ইভেন্টে অংশগ্রহণের মাধ্যমে বাস্তবিক অর্থে জ্ঞান অর্জন করতে পারে।

মেধাবৃত্তি বাস্তবায়ন কমিটির সদস্য সচিব মোঃ সোহেল রানা বলেন, শিক্ষার মানোন্নয়নে এবং শিক্ষার্থীদের মেধাবিকাশের লক্ষ্যে মেধাবৃত্তি প্রদানের কার্যক্রম আগেও মতলব উত্তরে পরিচালনা করা হতো। কিন্তু বিগত কয়েক বছর এই কার্যক্রমটি বন্ধ আছে। আমরা ‘সাদা-কালো’ স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে পুনরায় এই কার্যক্রমটি চালু করার চ্যালেঞ্জ হাতে নিয়েছি। আমরা বিশ্বাস করি, মতলব উত্তরের প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণ থাকবে আমাদের এই কার্যক্রমে।

প্রচার ও প্রকাশনা উপ-কমিটির আহ্বায়ক মোঃ জিসান বলেন, সাদা-কালো স্বেচ্ছাসেবী সংগঠন ইতিমধ্যে সামাজিক, ধর্মীয় কর্মকাণ্ড, দরিদ্রদের সহযোগিতা, বন্যার্তদের সাহায্য, দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ এবং বিভিন্ন উন্নয়নমূলক কাজ করে আসছে।

প্রচার ও প্রকাশনা উপকমিটির সদস্য সচিব আল-আমিন ভূঁইয়া বলেন, প্রচারেই প্রসার। অনুষ্ঠানের সফলতার জন্য সকলের সহযোগিতা একান্তভাবে কামনা করছি। এছাড়াও মেধাবৃত্তি বাস্তবায়নের লক্ষ্যে আরও নয়টি উপ-কমিটি গঠন করা হয়েছে।

উল্লেখ্য ‘সাদা-কালো’ স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে যে মেধাবৃত্তি কার্যক্রমের আয়োজন করা হচ্ছে সেখানে মতলব উত্তর উপজেলার মাধ্যমিক ও সমমান পর্যায়ে প্রতিটি বিদ্যালয় থেকে অষ্টম শ্রেণীর মেধাবী তিনজন করে শিক্ষার্থী এবং প্রাথমিক ও সমমান পর্যায়ে প্রতিটি বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণীর মেধাবী তিনজন করে শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে। উভয় শ্রেণীর জন্য এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের প্রশ্নপত্রে থাকবে বাংলায় ২০ নম্বর, ইংরেজি ২০ নম্বর, গণিত ২০ নম্বর, সাধারণ বিজ্ঞান ২০ নম্বর ও সাধারণ জ্ঞান ২০ নম্বর। পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে অষ্টম শ্রেণির সেরা ২০ জন ও পঞ্চম শ্রেণির সেরা ৩০ জন বৃত্তির জন্যে মনোনীত হবে। মোট সেরা ৫০ জন শিক্ষার্থীর প্রত্যেককে নগদ পাঁচ হাজার টাকা ও একটি করে সার্টিফিকেট প্রদান করা হবে। মতলব উত্তর উপজেলার স্বনামধন্য বিদ্যাপীঠ লুধুয়া স্কুল এন্ড কলেজে পরীক্ষা নেয়া হবে এবং পরীক্ষার দিনেই পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। পরীক্ষা অনুষ্ঠিত হবে দুপুর ২টায় এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে বিকেল ৪টায়। অতিথি আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হবে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়