বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর, ২০২১  |   ২৫ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   সারাদেশে করোনায় ৬ জনের মৃত্যু,শনাক্ত ২৭৭ জন
  •   দলীয় নির্দেশ অমান্য করে নির্বাচনী মাঠে বিএনপি : আওয়ামীলীগে বিদ্রোহী একাধিক প্রার্থী
  •   ভোটের আগেই বিজয়ী ৫ সদস্য
  •   চাঁদপুরে মাসব্যাপী মুক্তিযুদ্ধের বিজয়মেলার উদ্বোধন
  •   আবরার হত্যায় ২০ জনের মৃত্যুদণ্ড ও ৫ জনের যাবজ্জীবন কারাদন্ড

প্রকাশ : ২৩ অক্টোবর ২০২১, ০০:০০

জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন

নিরাপদ সড়ক বিষয়ে প্রধানমন্ত্রী গুরুত্ব দিচ্ছেন বলেই যোগাযোগ ব্যবস্থা উন্নত হচ্ছে

------------------অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেন

নিরাপদ সড়ক বিষয়ে প্রধানমন্ত্রী গুরুত্ব দিচ্ছেন বলেই যোগাযোগ ব্যবস্থা উন্নত হচ্ছে
স্টাফ রিপোর্টার ॥

‘গতিসীমা মেনে চলি, সড়ক দুর্ঘটনা রোধ করি’ এ প্রতিপাদ্য বিষয় নিয়ে চাঁদপুর জেলা প্রশাসন ও বাংলাদেশ সড়ক পরিবহন (বিআরটিএ) চাঁদপুর আলোচনা সভা করেছে। গতকাল ২২ অক্টোবর শুক্রবার সকাল ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইমতিয়াজ হোসেন। তিনি বলেন, সড়কে মোটরযান আইনটি পুরনো ছিলো। সেটি ছিল ১৯৯৮ সালের। ২০১৮ সালে সড়ক পরিবহন আইন সংশোধন করা হয়েছে। আর এই আইনকে নিয়ে পক্ষে-বিপক্ষে টানাপোড়েন চলছে। আমরা যদি উন্নত দেশের দিকে তাকাই, সেখানে উচ্চ শিক্ষিত লোকেরা ড্রাইভিং করে এবং রাস্তায় নামার আগে প্রশিক্ষণ নেন। তারপর তারা গাড়ি চালান। আর আমাদের দেশে একজন ড্রাইভারের যোগ্যতা লাগে অষ্টম শ্রেণী পাস। ড্রাইভারের নেই কোনো প্রশিক্ষণ। সামান্য অভিজ্ঞতা নিয়েই সড়কে গাড়ি নিয়ে নেমে আসেন। তিনি আরো বলেন, বর্তমানে বাংলাদেশে যোগাযোগের অবস্থা আগের থেকে অনেকটা ভালো হয়েছে। ঢাকাণ্ডচট্টগ্রাম চার লেনের সড়ক হয়েছে এবং বিভিন্ন মহাসড়কও চার লেন হচ্ছে। অপরদিকে মেট্রোরেল, পাতাল সড়কও বাংলাদেশের হয়েছে। সেদিকে লক্ষ্য করলে আমরা নিরাপদ সড়কের দিকে আস্তে আস্তে এগিয়ে যাচ্ছি। এ বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী গুরুত্ব দিচ্ছেন বলেই যোগাযোগ ব্যবস্থা উন্নত হচ্ছে। নিরাপদ সড়ক বিষয়ে আমাদের নিজ নিজ অবস্থান থেকে সচেতন হতে হবে এবং নিয়ম মেনে চলতে হবে। তাহলেই আমরা নিরাপদ সড়ক করতে সক্ষম হবো।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা পুলিশ সুপার সুদীপ্ত রায়, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, নিরাপদ সড়ক চাই জেলা কমিটির সভাপতি এমএ লতিফ, জেলা বাস-মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক শোয়েবুর রহমান, জেলা ট্রাক, ট্যাংকলরি ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সেক্রেটারী আবুল কালাম মন্টু প্রমুখ।

আলোচনা সভায় দৈনিক সুদীপ্ত চাঁদপুরের ভারপ্রাপ্ত সম্পাদক এমআর ইসলাম বাবুর সঞ্চালনায় উপস্থিত ছিলেন বিআরটিএর সহকারী পরিচালক মিজানুর রহমান, মোটরযান পরিদর্শক আব্দুল্লাহ আল মামুন, চাঁদপুর প্রেসক্লবের সহ-সাধারণ সম্পাদক আবদুল আউয়াল রুবেল, সদস্য রোকনুজ্জামান, নিরাপদ সড়ক চাই জেলা কমিটির সহ-সভাপতি মাওলানা মোঃ আবদুর রহমান গাজী ও মোঃ শওকত করিম, সাধারণ সম্পাদক শেখ মহিউদ্দিন রাসেল, সহ-সাধারণ সম্পাদক মোঃ শাহ আলম, আইন বিষয়ক সম্পাদক অ্যাডঃ মুসলিম মিয়া, প্রচার সম্পাদক সাইফুল ইসলাম আকাশসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়