চাঁদপুর, শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ জিলকদ ১৪৪৩  |   ৩২ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   পদ্মা সেতু : কোন খাতে কত ব্যয়
  •   স্বপ্নের পদ্মা সেতু : অসাধ্যকে সাধন করার মহাকাব্য
  •   বাবুরহাট কলেজের সহকারী অধ্যাপক কামরুজ্জামানের ইন্তেকাল
  •   পদ্মা সেতু উদ্বোধন উদ্‌যাপনে চাঁদপুরেও উৎসবের আমেজ
  •   আজ সেই মাহেন্দ্রক্ষণ : স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন

প্রকাশ : ২৪ জুন ২০২২, ০০:০০

মাদক সেবনের কুফল সম্পর্কে গণসচেতনতা বৃদ্ধি করতে হবে
মাহবুব আলম লাভলু ॥

মতলব উত্তর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ কুদ্দুস বলেছেন, মাদক শতভাগ নির্মুল করা সম্ভব না। কারণ মাদক দিয়ে ঔষধ তৈরি হয়। মাদকের যাতে অপব্যবহার না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। মাদক সেবনের কুফল সম্পর্কে গণসচেতনতা বৃদ্ধি করতে হবে এবং আইন প্রয়োগ করতে হবে। মাদক সেবনকারীদের চিহ্নিত করে তাদের সামাজিকভাবে বুঝিয়ে অথবা চাপ প্রয়োগ করে ফেরাতে হবে। তাছাড়া তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। মাদকের কুফল সম্পর্কে গণসচেতনতা, মসজিদে বয়ান, ধর্মীয় অনুভূতি, সামাজিক চাপ, রাষ্ট্রীয় আইন, ক্রীড়া ও সংস্কৃতিকের মাধ্যমে মাদকের অপব্যবহার রোধ করা সম্ভব।

২২ জুন বুধবার মতলব উত্তর উপজেলায় মাদকদ্রব্য অপব্যবহার রোধকল্পে সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য সমন্বিত কর্মপরিকল্পনা প্রণয়নে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, দেশের প্রচলিত আইনের ফাঁক ফোকড়ে তারা ছাড় পেয়ে যাওয়ার কারণে তারা এ নেশা থেকে ফিরে আসে না। যারা মাদক ব্যবসায়ী তারা থাকে ধরা-ছোঁয়ার বাইরে। অধিক লাভের আশায় ঝুঁকি নিয়ে জড়িত থাকতে চায় তারা। ক্ষুদ্র ব্যবসায়ী আর সেবনকারীরা ধরা পড়ে আইনের হাতে। জেল থেকে ছাড়া পেয়ে অর্থের অভাবে আবার জড়িয়ে পরে তারা।

উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল হাসানের সভাপতিত্বে ও সহকারী শিক্ষা অফিসার মাহফুজ মিয়ার পরিচালনায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোতাহার হোসেন খান সুফল, সহকারী কমিশনার (ভূমি) ও ছেংগারচর পৌরসভার প্রশাসক হেদায়েত উল্লাহ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর চাঁদপুরের সহকারী পরিচালক ইমদাদুল হক, সুলতানাবাদ ইউপির চেয়ারম্যান আবু বকর সিদ্দিক খোকন প্রমুখ।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়