চাঁদপুর, বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯, ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪  |   ২২ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   বিজয়ের মাস ডিসেম্বর শুরু
  •   হাজীগঞ্জের কিউসি টাওয়ারে আগুন :  আহত ১০ 
  •   ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ, শূন্যপদ ২৩০৯
  •   করোনার টিকার চতুর্থ ডোজ দেওয়ার সুপারিশ
  •   চাঁদপুর শহরে বিদ্যুৎষ্পৃষ্টে এক যুবকের শরীর জ্বলসে গেছে

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২২, ০০:০০

সিস্টেম লস শূন্যে নামাতে দ্রুত প্রিপেইড মিটার স্থাপনের সুপারিশ
অনলাইন ডেস্ক

বিদ্যুৎ বিতরণ ব্যবস্থায় সিস্টেম লস শূন্যের কোটায় আনতে দ্রুততম সময়ের মধ্যে প্রিপেইড মিটার স্থাপনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করা হয়েছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় এ সুপারিশ করা হয়।

সংসদ ভবনে বুধবার (২০ সেপ্টেম্বর) অনুষ্ঠিত এ সভায় কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খান সভাপতিত্ব করেন।

কমিটির সদস্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মোঃ আবু জাহির, মোঃ আলী আজগার, মোঃ আছলাম হোসেন সওদাগর, মোছাঃ খালেদা খানম এবং নার্গিস রহমান সভায় অংশগ্রহণ করেন।

সভায় বিগত ২৮তম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিত করা হয়। ওই বৈঠকের সিদ্ধান্তগুলোর অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। বিদ্যুৎ বিল বকেয়া রয়েছে এ ধরনের একটি সরকারি ভবনে এনার্জি অডিট করে তথ্য কমিটিতে উপস্থাপন করা হয়। প্রধান বিদ্যুৎ পরিদর্শক দপ্তরের কার্যক্রম পূর্ণাঙ্গভাবে পরিচালনার স্বার্থে প্রয়োজনীয় জনবল বৃদ্ধি ও যানবাহন জরুরি ভিত্তিতে বরাদ্দ দেওয়া, নতুন সংযোগ দেওয়ার ক্ষেত্রে বিদ্যুৎসাশ্রয়ী যন্ত্র ও উপকরণের ব্যবহার বিষয়ে কমিটি পরামর্শ দেয়।

সভায় বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ২০২০-২১ অর্থবছরের আয়-ব্যয় সম্পর্কে, বৈশ্বিক জ্বালানি সংকট ও ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদার পরিপ্রেক্ষিতে পরিবেশের ভারসাম্য রক্ষায় নবায়নযোগ্য জ্বালানির উৎস থেকে বিদ্যুৎ উৎপাদনের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়। এছাড়া বিদ্যুৎ বিতরণ ব্যবস্থায় প্রিপেইড মিটার স্থাপনের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। দেশীয় প্রযুক্তি ব্যবহার করে নবায়নযোগ্য জ্বালানির উৎস থেকে বিদ্যুৎ উৎপাদনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, ডিজেলচালিত সেচযন্ত্রের পরিবর্তে সৌরসেচের ব্যবহার বৃদ্ধি করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বিদ্যুৎ বিভাগের সচিব, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান, স্রেডার চেয়ারম্যান, সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন। সূত্র : ঢাকা পোস্ট।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়