শুক্রবার, ০২ ডিসেম্বর, ২০২২  |   ২১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   বিজয়ের মাস ডিসেম্বর শুরু
  •   হাজীগঞ্জের কিউসি টাওয়ারে আগুন :  আহত ১০ 
  •   ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ, শূন্যপদ ২৩০৯
  •   করোনার টিকার চতুর্থ ডোজ দেওয়ার সুপারিশ
  •   চাঁদপুর শহরে বিদ্যুৎষ্পৃষ্টে এক যুবকের শরীর জ্বলসে গেছে

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২২, ০০:০০

ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স পাঠানো নিয়মিত মনিটরিংয়ের পরামর্শ
অনলাইন ডেস্ক

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স পাঠানো নিয়মিত মনিটর করতে মন্ত্রণালয়কে পরামর্শ দেওয়া হয়েছে।

কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে সংসদ ভবনে মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) এই সভা অনুষ্ঠিত হয়। সভায় কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, মোয়াজ্জেম হোসেন রতন, মৃণাল কান্তি দাস, বেগম আয়েশা ফেরদাউস, পঙ্কজ নাথ, মোঃ সাদেক খান এবং মোঃ ইকবাল হোসেন অংশগ্রহণ করেন।

সভায় বহির্বিশ্বে বাংলাদেশ দূতাবাসগুলোর শ্রমকল্যাণ উইংয়ের পরিসর বৃদ্ধি ও গতিশীলতা আনা, গ্রিস, রোমানিয়াসহ নতুন শ্রমবাজার অনুসন্ধান এবং কর্মী পাঠাতে শ্রমবাজারের সর্বশেষ পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় বিদেশে যাওয়া-আসার সময় আরো বেশি সচেতন হওয়ার পাশাপাশি নিরাপদ, সুশৃঙ্খল ও নিয়মতান্ত্রিক অভিবাসন নিশ্চিতের ওপর জোর দেওয়া হয়। এজন্যে বৈদেশিক কর্মসংস্থানের ক্ষেত্রে প্রবাসীদের নিরাপদ জীবনের কথা বিবেচনা করে বিমা ব্যবস্থা সচল রাখা এবং বৈদেশিক কর্মসংস্থানের ব্যবস্থা জোরদার করতে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

সভায় মালয়েশিয়াসহ অন্যান্য দেশে অল্প খরচে অধিক সংখ্যক জনবল পাঠানোর সুযোগ সৃষ্টি করে রেমিট্যান্স প্রবাহ ধরে রাখার জন্য বৈধ পথে কার্ব মার্কেট ও ব্যাংকের বিনিময় রেটের ব্যবধান কমানোর উদ্যোগ নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

বেকার যুবকদের সহায়তা দেওয়ার উদ্দেশ্যে বিএমইটি’র অধীনে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে এরই মধ্যে প্রণোদনা ২ শতাংশ থেকে ২.৫ শতাংশে উন্নীত করা হয়েছে বলে কমিটিকে অবহিত করা হয়।

সভায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সূত্র : ঢাকা পোস্ট।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়